Header Ads

এনআরসি থেকে বাতিল নাগরিকদের তালিকা আর যাচাই নয় : সুপ্রিম কোর্ট

নয়া ঠাহর প্রতিবেদন : অসমের নাগরিকপঞ্জী ফের খতিয়ে দেখার জন্য কেন্দ্রের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের স্পষ্ট জানিয়ে দিয়েছে, আধার কার্ডের মতো নাগরিকপঞ্জির তথ্যও সুরক্ষিত রাখতে হবে।
এদিন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি আরএফ নরিম্যানের বেঞ্চ বলল, ৩১ আগস্ট নাগরিকপঞ্জী থেকে বাদ যাওয়া নামের তালিকা অনলাইনে প্রকাশিত হবে। অন্যদিকে সংশ্লিষ্ট জেলা অফিসগুলিতে নাগরিকপঞ্জীতে নথিবদ্ধ নামের তালিকার হার্ড কপি পাঠাতে হবে। নাগরিকত্ব আইনের ৩ এবং ৬-এ ধারায় বিধি অনুযায়ী অতীতে যাঁদের নাম নাগরিকপঞ্জীতে উঠেছে, তাঁদের নামের তালিকা পুনরায় যাচাই করা যাবে না। পাশাপাশি ২০০৪ সালের ৩ ডিসেম্বরের পরে জন্ম এমন কারও বাবা বা মা যদি বিদেশি বলে গণ্য হন, তার নামও তালিকা থেকে বাদ যাবে। আদালতের নির্দেশ অনুযায়ী কেন্দ্র ও অসম সরকার বা এনআরসি-র দায়িত্বে থাকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষও এনআরসি তথ্য অবাধ ব্যবহারের স্বাধীনতা পাবে না।
পুরনো অন্তত ২০ শতাংশ নমুনা পুনর্বার খতিয়ে দেখতে দেওয়া হোক বলে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল কেন্দ্র এবং রাজ্য সরকার। উল্টো দিকে এনআরসি কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টকে জানায়, ৭২ লক্ষ মানুষের নাম এমনিতেই পুনর্যাচাই করা হয়েছে। এখন তথ্য যাচাই আর জরুরি নয়। তার পরেই এমন সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের।

No comments

Powered by Blogger.