Header Ads

এক দেশ, এক সংবিধানের জন্যই ৩৭০ তোলা হয়েছে : প্রধানমন্ত্রী

নয়া ঠাহর প্রতিবেদন : 'আমরা এক দেশ, এক সংবিধানের লক্ষ্যে কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করেছি। এই স্বপ্ন দেখেছিলেন সর্দার বল্লভভাই পটেল। সর্দারজির স্বপ্ন পূরণ করেছি আমরা।' ৭৩তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লালকেল্লায় দাঁড়িয়ে দেশবাসীর উদ্দেশে ভাষণ প্রসঙ্গে একথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
তিনি বলেন, ভারতের মুসলিম বোনেদের দুঃখ দূর করতে তিন তালাক বেআইনি ঘোষণা করা হয়েছে। ভবিষ্যতে যাতে দেশে জলের সমস্যা না হয়, তার জন্য জল শক্তি মন্ত্রক আর এক ধাপ এগিয়ে জলের জন্য নতুন প্রকল্প ‘জল জীবন মিশন’ শুরু করা হয়েছে। এখন জনসংখ্যার বিস্ফোরণ রুখতে ব্যবস্থা নিতে হবে। রাজ্য সরকার গুলোকেও এ ব্যাপারে পদক্ষেপ করতে হবে। দুর্নীতি রুখতে সতত প্রয়াস চালিয়ে যেতে হবে। নিতে হবে প্রযুক্তির সাহায্য।
প্রধানমন্ত্রী আরও বলেন, 'মানুষের জীবনে সরকারের দখলদারি কমতে চেষ্টা করছি বিভাগীয় অফিসারদের সঙ্গে বৈঠক করে। যাতে মানুষ আরও সহজ ও সাবলীল ভাবে বাঁচতে পারে। অপ্রয়োজনীয় বহু আইন খতম করেছি গত পাঁচ বছরে, ১৪৫০ আইন খতম করেছি। গত দশ সপ্তাহে ৬০ টা আইন খতম করেছি। ইজ অব লিভিং চাই। ইজ অব ডুইং বিজনেস এ গোটা পৃথিবীর প্রথম পঞ্চাশের মধ্যে পৌঁছতে হবে। ইজ অব লিভিং আমার আসল স্বপ্ন।'
ব্যবসা নিয়ে তিনি বলেন, একশ লক্ষ কোটি টাকার আধুনিক পরিকাঠামো নির্মাণের জন্য বিনিয়োগ করতে হবে। সাগরমালা প্রজেক্ট, বিশ্বমানের শিক্ষা ব্যবস্থা, সড়ক, বন্দর নির্মাণ করতে হবে। পাঁচ ট্রিলিয়ন অর্থনীতি তৈরি করা কঠিন কাজ। কিন্তু চ্যালেঞ্জ তো নিতেই হবে। উপরের দিকে দেখতে হবে আমাদের। এখন শুধু পাকা সড়কের কথা মানুষ করে না। প্রশ্ন করে স্যার চার লেনের রাস্তা হবে না ছয় লেনের। এখন শুধু বিদ্যুতের পোল দেখে খুশি হয় না, বলে চব্বিশ ঘন্টা বিদ্যুৎ কবে থেকে চালু হবে। সময় বদলাচ্ছে। তা আমাদের বুঝতে হবে।
স্বচ্ছ ভারত প্রসঙ্গে তাঁর বক্তব্য, 'মহাত্মা গান্ধীর সার্ধ শতবর্ষ উদযাপন করার সুযোগ আমরা পাচ্ছি।স্বাধীনতার ৭৫ বছর ও গান্ধীজির সার্ধ শতবর্ষ উদযাপন আমারা সমস্ত আবেগ দিয়ে করব। আসুন দেশকে প্লাস্টিক মুক্ত করি। আগামী ২ অক্টোবর থেকে এই প্রয়াস শুরু করি।'

No comments

Powered by Blogger.