Header Ads

সর্দার পটেলের স্বপ্ন পূরণ হলো : লালকেল্লায় মোদী

নয়া ঠাহর প্রতিবেদন : ভারতের ৭৩তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করলেন, সর্দার বল্লভভাই পটেলের স্বপ্ন পূরণ করতেই কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়া হয়েছে। এ বার এক দেশ, এক সংবিধানের স্বপ্ন পূরণ হবে। প্রসঙ্গত, প্রায় দু’সপ্তাহ ধরে ভারত ও পাকিস্তানের জাতীয় রাজনীতি এবং দৈনন্দিন জীবনে যেন মিশে গিয়েছে ৩৭০ ধারা। কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর থেকে উভয় দেশের মানুষেরই আলোচনার মূলে এই ৩৭০।
এ দিন লালকেল্লায় দাঁড়িয়ে প্রথমেই দেশবাসীকে স্বাধীনতা দিবস ও রাখিবন্ধনের শুভেচ্ছা জানান মোদী। তারপরে নিজের ভাষণ প্রধানমন্ত্রী শুরুই করেন কাশ্মীর নিয়ে। মোদী বলেন, “কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়া লৌহমানব সর্দার বল্লভভাই পটেলের স্বপ্ন ছিল। তিনি এক দেশ, এক সংবিধানের স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্ন সফল করতে পেরে আমরা গর্বিত।”
এই ৩৭০ ধারা তুলে নেওয়ার পর বিরোধী দল থেকে শুরু করে পাকিস্তান, বারবার সমালোচনা শুনতে হয়েছে মোদীকে। পাকিস্তান তো এই সিদ্ধান্ত নিয়ে রাষ্ট্রপুঞ্জেরও দ্বারস্থ হয়েছে। এই পরিস্থিতিতে স্বাধীনতা দিবসের মঞ্চে দাঁড়িয়ে তাই ফের একবার এই বিষয় সামনে আনলেন মোদী।
কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার পরে মোদী বলেছিলেন, এই সিদ্ধান্তের ফলে কাশ্মীরিদের জীবনযাত্রার মান আরও উন্নত হবে। কাশ্মীরি যুবকরা কর্মসংস্থান পাবেন। এ বার থেকে বাকি ভারতের মতো কাশ্মীরও এক হয়ে গেল।
উল্লেখ্য, জাতির উদ্দেশে ভাষণেও প্রধানমন্ত্রী বলেছিলেন, চলচ্চিত্র, পর্যটন এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে বিনিয়োগ টানার ব্যাপারে সরকার বিশেষ নজর দেবে। তারপরেই ঘোষণা হয়, ১২ থেকে ১৪ অক্টোবর তিন দিন ব্যাপী কাশ্মীরের প্রথম বিশ্ব বাণিজ্য সম্মেলন হবে শ্রীনগরে।

No comments

Powered by Blogger.