Header Ads

স্বাধীনতা দিবসে চিফ অফ ডিফেন্স স্টাফ নামে নতুন সামরিক পদ তৈরির ঘোষণা প্ৰধানমন্ত্ৰীর


নয়া ঠাহর ওয়েব ডেস্কঃ ৭৩তম স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে জাতির উদ্দেশ্যে বক্তৃতা দিলেন প্ৰধানমন্ত্ৰী নরেন্দ্ৰ মোদি। স্বাধীনতা দিবসের সকালে প্ৰধানমন্ত্ৰী জানান- চিফ অফ ডিফেন্স স্টাফ নামে একটি নতুন সামরিক পদ তৈরি করতে চলেছে সরকার। এই পদে আসীন ব্যক্তি সেনা, বিমান বাহিনী এবং নৌসেনা এই ৩টি সামরিক বিভাগেরই প্ৰধান হিসেবে গণ্য হবেন। বহুদিন ধরেই সেনাকৰ্তারা এই পদটি তৈরি করার জন্য সরকারকে পরামৰ্শ দিচ্ছিলেন। এদিন প্ৰধানমন্ত্ৰী ভাষণে বলেন- ‘‘আমাদের বাহিনী আমাদের গৰ্ব। তাই সেই বাহিনীকে আরও সংঘবদ্ধ করা জরুরি।’’


                                                                ছবি, সৌঃ এএনআই
কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা উঠিয়ে দেওয়ার প্ৰসঙ্গ টেনে প্ৰধানমন্ত্ৰী বলেন- ‘‘৩৭০ ধারা, ৩৫-এ ধারার বিলুপ্তি ঘটিয়েছি আমরা। আমরা সমস্যা কখনও এড়িয়ে যাইনি। গত ৭০ বছর ধরে যে সমাধান করা যায়নি, তা আমরা ক’দিনে করেছি। সংসদের দুই কক্ষে আমরা সমৰ্থন পেয়েছি। ৩৭০ ধারা বাতিলের পর এক দেশ, এক সংবিধান।’’

তিনি আরও বলেন- জলের জন্য নতুন প্ৰকল্প নেওয়া হয়েছে। এই প্ৰকল্পের নাম ‘জল জীবন মিশন’। ভবিষ্যতে যাতে দেশে জলের সমস্যা না হয়, তার জন্য জল শক্তি মন্ত্ৰক আর এক ধাপ এগিয়েছে। এই প্ৰকল্পের জন্য সাড়ে ৩ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
ভারতের মুসলিম বোনেদের জন্য আইন তৈরি করা হয়েছে। আমরা তাদের অধিকার তাদের ফিরিয়ে দিয়েছি। ৩ তালাক এখন বেআইনি। এর জন্য মুসলিম বোনেরা আমাদের ধন্যবাদ জানিয়েছেন।


এদিন সকালে কলকাতার রেড রোডেও স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন করেন   বাংলার মুখ্যমন্ত্ৰী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে সাধারণ মানুষের উদ্দেশ্যে ভাষণ রাখেন তিনি। 

No comments

Powered by Blogger.