Header Ads

কাশ্মীর সীমান্তে গিজগিজ করছে জঙ্গি, উপত্যকায় প্রতি রাতে অনুপ্রবেশের চেষ্টা ঘিরে কী জানাচ্ছে সেনা

বিশ্বদেব চট্টোপাধ্যায় : একদিকে পাক নিউজ চ্যানেলগুলো তো বটেই পাশাপাশি আলজাজিরা এবং বিবিসি’র এশিয়ান করেসপণ্ডেন্ট (যাদের প্রায় সকলেই বাংলাদেশী) নিরবিচ্ছিন্ন ভাবে ভারতবিরোধী ফেক নিউজ-ছবি’র মাধ্যমে কাশ্মীরে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে চলেছে (এবং সেগুলো নিয়ে ভারতের তথাকথিত মানবতাবাদীরা দু’হাত তুলে দেশবিরোধী আওয়াজ তুলে পাকপ্রেমীদের শুভার্থীর ভূমিকায় নেমে পড়ছে) তখন স্বাভাবিক ভাবেই কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে ভূস্বর্গে কী ঘটছে তা নিয়ে বিভিন্ন মহলের কৌতূহল রয়েছে তুঙ্গে। কাশ্মীরের পাকিস্তান সীমান্ত কতটা শান্ত রয়েছে এখন? পাক মদত পুষ্ট সীমান্ত পারের সন্ত্রাস নিয়ে ভারতীয় সেনার কাছে কী খবর রয়েছে ? তা নিয়েও রয়েছে কৌতূহল। এবিষয়ে মুখ খুললেন সেনা অফিসার লেফ্টনেন্ট জেনারেল কে জি এস ঢিলোঁ।
পাকিস্তানের জঙ্গি শিবির ক্রমাগত ভরে উঠছে। কাশ্মীর সীমান্তে এক ঝাঁক জঙ্গি অপেক্ষায় রয়েছে কিভাব কাশ্মীর সীমান্তে ঢুকবে তারা। ভারতীয় সেনার খবর অনুযায়ী , পাকিস্তানের ,জঙ্গি লঞ্চ প্যাড আপাতত ভর্তি। এবার অপেক্ষা ভারতে ঢোকবার।
প্রতি রাতে কাশ্মীর সীমন্তে চলছে অনুপ্রবেশের চেষ্টা। পাকিস্তান অধিকৃত কাশ্মীর থেকে প্রতি রাতে ভারতে জঙ্গি অনুপ্রবেশ করানোর চেষ্টা করছে ইসলামাবাদ। ভারতীয় সেনার দাবি, এমন বিভিন্ন জঙ্গিকে চিহ্নিত করে তাদের আটকে দেওয়া হয়।
ইতিমধ্যেই ভারতীয় গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, ভারত সীমান্তে জঙ্গি অনুপ্রবেশ ঘটিয়ে পুলওয়ামার মতো হামলার ছক করে চলেছে পাকিস্তান। ভারতীয় সেনাকে নিশানা করে রীতিমতো আক্রমমের ছক সাজিয়ে চলেছে পাকিস্তানের গোয়েন্দারা।
পাক-নিউজ চ্যানেল, আলজাজিরা এবং বিবিসি’কে যারা তর্কাতীত সত্যনিষ্ঠ নিউজ চ্যানেল বলে মাথায় তুলে নাচেন তারা ক্রমশঃই অধৈর্য্য এবং ভীষণভাবে মনমরা হয়ে পড়ছে। ভারতীয় সেনা-পুলিশ গোলাগুলি চালাচ্ছে না--রাস্তাঘাটে মৃতদেহ দেখা যাচ্ছে না--বড়সড় জঙ্গি তাণ্ডব চলছে না--অথচ এইসব চ্যানেলের উদ্দেশ্যপ্রণোদিত নিউজ এবং ফটোশপে তৈরি ছবিতে পরিস্থিতি তো প্রায় তেমনটাই তুলে ধরার চেষ্টা চলছে ! জম্মু-কাশ্মীর যত স্বাভাবিক হতে চলেছে বলে মনে করা হচ্ছে ততই হতাশায় ভেঙ্গে পড়ছে পাকিস্তান এবং ভারতের মধ্যে থাকা তথাকথিত মানবতাবাদীরাও !

No comments

Powered by Blogger.