Header Ads

ধর্ম পরিবর্তন রোধে আসছে বিল, আরও একটা ঐতিহাসিক পদক্ষেপের প্রহর গোনা শুরু

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ফের আরও একটি ঐতিহাসিক পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রের মোদী সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার ধর্ম পরিবর্তন রুখতে এবার বিল আনতে পারে। সেই সম্ভাবনা রয়েছে সংসদের পরবর্তী অধিবেশনেই। বিশেষ সূত্রে জানা গিয়েছে, মোদী সরকার ইতিমধ্যে এই বিল আনার প্রস্তুতি শুরু করে দিয়েছে।
নতুন যে বিল আনার ভাবনা রয়েছে, তার মধ্যে ধর্মীয় রূপান্তর রোধ বিল নিয়েই পরিকল্পনা চলছে রীতিমতো। সংসদের বাজেট অধিবেশন সমাপ্ত হওয়ার অল্প সময়ের মধ্যেই সরকার জম্মু ও কাশ্মীরের পুনর্গঠন বিল পাস করেছে, যা রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল- জম্মু-কাশ্মীর ও লাদাখে রূপান্তরিত করেছে।
এছাড়়াও মুসলিম মহিলাদের অধিকার সংরক্ষণ বিল আনা হয়েছে। যে বিলে ট্রিপল তালাককে অপরাধ হিসেবে গণ্য করা হবে। উভয় বিল লোকসভা ও রাজ্যসভায় পাস হয়েছে এবং আইনে পরিণত হয়েছে রাষ্ট্রপতির অনুমোদন দ্বারা। সংসদের দুই কক্ষের অধ্যক্ষ যথাক্রমে ওম বিড়লা এবং এম ভেঙ্কাইয়া নাইডু বলেন যে সাম্প্রতিক অধিবেশনটি সংসদের ইতিহাসে অন্যতম সেরা।
ওম বিড়লা এবারের অধিবেশনকে লোকসভার ‘সোনার অধিবেশন' আখ্যা দিয়ে বলেন, এবার ৩৫টি বিল পাস হয়েছে। কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রল্হাদ যোশীর মতে, সংসদের এই অধিবেশন চলাকালীন ৯৯% সরকারী কর্মসূচী সম্পন্ন হয়। এবার পরবর্তী অধিবেশনের জন্য চমক আনতে চলেছে মোদী সরকার।

No comments

Powered by Blogger.