Header Ads

একদিনে ২২ কোটি বৃক্ষ রোপন করে গিনিস বুকে নাম তুলল যোগী সরকার

বিশ্বদেব চট্টোপাধ্যায় : উত্তর প্রদেশের যোগী সরকার একদিনে ২২ কোটি বৃক্ষ রোপন করে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে যায়গা করে নিল। শুক্রবার গিনিস বুকের আধিকারিকরা রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে একটি নির্ধারিত সময় সীমার মধ্যে ৬৬ হাজার চারা গাছ বিতরণের জন্য গিনিস ওয়ার্ল্ড রেকর্ড সার্টিফকেট দেয়। উত্তর প্রদেশ সরকার ভারত ছাড়ো আন্দলনের দিনে গোটা রাজ্যে একটি মহা বৃক্ষরোপণ-এর আয়োজন করেছিল।
এর অন্তর্গত একদিনে ২২ কোটি গাছ লাগানোর লক্ষ্য রাখা হয়েছিল। যেটিকে বিকেল ৫ টার মধ্যেই পূরণ করা হয়। বিগত কয়েকদিন ধরে এই অনুষ্ঠান নিয়ে গোটা রাজ্যে প্রস্তুতি চলছিল। শুক্রবার সকালে এই অনুষ্ঠানের শুভারম্ভ প্রয়াগরাজ থেকে হয়েছিল। বৃক্ষ রোপণের এই বিশেষ অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও অংশ নিয়েছিলেন।
গিনিস বুকে রাজ্যের নাম ওঠার পর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, ‘আমাদের দায়িত্ব হল আগামী প্রজন্মকে আমরা স্বচ্ছ পরিবেশ উপহার দিই।” মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আগামী বছরে ২৫ কোটি বৃক্ষ রোপণের লক্ষ্য রেখেছেন। মুখ্যমন্ত্রী বলেন, আমাদের এটা বুঝতে হবে যে, গাছ থাকলেই জল থাকবে, আর জল না থাকলে আগামী কাল  থাকবেনা।
রাজ্য জুড়ে এই অনুষ্ঠানের জন্য স্কুল, কলেজ এর ছাত্র ছাত্রীরা, শিক্ষক, সমাজসেবী এবং প্রায় সমস্ত সরকারি বিভাগের আধিকারিকরা অংশ নিয়েছিলেন। এই খবর লেখা পর্যন্ত উত্তর প্রদেশের ২২,৩৭,৪৬,১৮০ টি গাছ লাগানো হয়েছিল।

No comments

Powered by Blogger.