Header Ads

অরুণ জেটলিকে ভেন্টিলেটর থেকে সরিয়ে রাখা হল ইসিএমও-তে, গভীর উদ্বেগের ছায়া বিজেপি শিবিরে

বিশ্বদেব চট্টোপাধ্যায় : এক সপ্তাহ ধরে এইমস-এ ভর্তি প্রাক্তন কেন্দ্রীয় অর্থ মন্ত্রী অরুণ জেটলি, ওনার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটছে বলে খবর। তিনি এইমস-এর আইসিইউ-তে ভর্তি থাকলেও শারীরিক অবস্থা এখনো এতটাই খারাপ যে, ওনাকে এখন ভেন্টিলেটর থেকে বের করে Extracorporeal membrane oxygenation (ECMO) তে রাখা হয়েছে।
প্রসঙ্গত, ইসিএমও-তে রোগীদের তখনই রাখা হয়, যখন তাঁদের হার্ট, কিডনি কাজ করা বন্ধ করে দেয় আর সেই সময় রোগীদের জন্য ভেন্টিলিটর কোন কাজেই লাগেনা। এই প্রক্রিয়াতে রোগীর শরীরে অক্সিজেন পৌঁছে দেওয়া হয়। শনিবার সকালে অরুণ জেটলিকে দেখতে কেন্দ্রীয় রাজ্য মন্ত্রী জিতেন্দ্র সিং এইমস এ যান। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ আজও অরুণ জেটলিকে দেখতে দ্বিতীয়বার এইমস এ যান। এছাড়াও কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রী হর্ষবর্ধনও এইমস-এ যান অরুণ জেটলিকে দেখতে।
শুক্রবার অরুণ জেটলির শারীরিক অবস্থা আচমকাই বিগড়ে যায়। ওনার চিকিৎসকরা এইমস-এর বরিষ্ঠ ডাক্তাররা ওনার ওষুধের ডোজ বাড়ানোর সিদ্ধান্ত নেন। আরেক দিকে, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ওনার শারীরিক অবস্থার খবর নিয়ে এইমস-এ যান। তাঁর সঙ্গে কেন্দ্রীয় রাজ্য মন্ত্রী অশ্বিনী কুমার এবং কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রী হর্ষবর্ধনও এইমস-এ গেছিলেন।
প্রাক্তন কেন্দ্রীয় অর্থ মন্ত্রী অরুণ জেটলি শ্বাস কষ্টের কারণে ৯ই আগস্ট এইমস-এ ভর্তি হন। অরুণ জেটলির পরিজনদের মতে, সকালে ব্রেকফাস্ট করার সময়ে হঠাৎই অরুণ জেটলির শ্বাস কষ্ট শুরু হয়। এইমস-এর ডাক্তারেরা শুরুতে এটিকে রুটিন প্রক্রিয়া বলেন। কিন্তু দুপুরের পর রিপোর্টে জানা যায় যে, ওনার হৃতপিণ্ডে জল জমে যাওয়ার কারণে শ্বাস কষ্ট শুরু হয়েছিল। আর এর জন্য ওনার শারীরিক অবস্থার অবনতিও হয়।

No comments

Powered by Blogger.