Header Ads

ইউএনএসসিতে কাশ্মীর ইস্যুতে বৈঠক শেষ, চীন ছাড়া বাকি সব দেশ ভারতের পাশে, ঐতিহাসিক জয় ভারতের

বিশ্বদেব চট্টোপাধ্যায় : কাশ্মীর ইস্যু নিয়ে রুদ্ধদ্বার বৈঠকটি জাতিসংঘ সুরক্ষা কাউন্সিলে শেষ হয়েছে এবং ভারত এই ইস্যুতে ঐতিহাসিকভাবে জয়লাভ করেছে। বৈঠকে পাকিস্তান শুধু চীনকে পাশে পেয়েছে বাকি সব সদস্য ভারতের পাশে রয়েছে। পাকিস্তানের উস্কানিতে ইউএনএসসিতে কাশ্মীরের বিষয়টি উত্থাপন করেছিল চীন। শুক্রবার চীনের অনুরোধে একটি রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়। সন্ধ্যা সাড়ে ৭ টায় শুরু হওয়া এই বৈঠক রাত ৯ টা পর্যন্ত অব্যাহত ছিল। বৈঠকে এই বিষয়ে ৭৩ মিনিট আলোচনা হয়েছে। এর আগে ভারত রাশিয়ার বিদেশ মন্ত্রকের সঙ্গে বৈঠকে যোগ দিয়েছিল। জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি দিমিত্রি পলিনস্কি বলেছেন, ইউএনএসসি কাশ্মীর ইস্যু সমাধানে কোন ভূমিকা নিতে পারে না।
তিনি বলেছিলেন, এই ইস্যুটি সমাধান যদি করতেই হয় তবে কেবল ভারত-পাকিস্তানের মধ্যে পারস্পরিক আলোচনার মাধ্যমেই  সমাধান হবে। এই ইস্যুতে রাশিয়ার বরাবর একই মনোভাব ছিল। রাশিয়া বলেছে, এই বিষয়টি নিয়ে আমাদের কোনও গোপন এজেন্ডা নেই। 
অন্যদিকে চীন নিজের চালবাজি করতে এখানেও পিছিয়ে ছিল না।  চীন ইউএনএসসির অনানুষ্ঠানিক বৈঠকে অভিযোগ আনে কাশ্মীর নিয়ে ভারত একতরফা সিদ্ধান্ত নিয়েছে। অনুচ্ছেদ ৩৭০ বিলুপ্ত করাকে একতরফা পদক্ষেপ বলে মন্তব্য করেছে চীন।
পাকিস্তানে চীনের বহু টাকার ইনভেস্টমেন্ট রয়েছে যার জন্য চীন পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে। ওয়ান রোড ওয়ান বেল্ট প্রজেক্টও পাক অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়ে যাচ্ছে। এখন যদি ভারত মিলিটারি অ্যাকশন নিয়ে পক দখল করে তবে সমস্যায় পড়বে চীন। যার জন্য রীতিমতো চিন্তায় রয়েছে বেজিং সরকার। জাতিসংঘে ভারতের প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন বলেছেন, ৩৭০ অনুচ্ছেদ অপসারণ আমাদের অভ্যন্তরীণ বিষয়। এটি সেখানকার মানুষের মঙ্গলার্থে অপসারণ করা হয়েছে। এ বিষয়ে আন্তর্জাতিক মঞ্চে আলোচনার কোনও অবকাশ নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.