Header Ads

ফের পুলওয়ামার মতো হামলার পরিকল্পনা, ছয় জঙ্গির অনুপ্রবেশে সতর্কতা জারি

বিশ্বদেব চট্টোপাধ্যায় : সরাসরি আক্রমণ থেকে বিরত থেকে পাকিস্তান পুলওয়ামার মতো হামলার পরিকল্পনা করছে। এমনটাই মনে করেছেন এদেশের গোয়েন্দা আধিকারিকরা। ৩৭০ ধারা বিলোপ এবং জম্মু ও কাশ্মীরকে দ্বিখণ্ডিত করার পর রাজ্যের শান্তি শৃঙ্খলা বিঘ্নিত করতে সেটাই পদক্ষেপ হতে পারে পাকিস্তানের। মনে করছেন গোয়েন্দা আধিকারিকরা।
গোয়েন্দা সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার স্টেট সার্ভিস (সংক্ষেপে আইএসআই) -এর তরফে কাজটি দেওয়া হয়েছে, জইশ-ই মহম্মদকে। দক্ষিণ কাশ্মীরে এই হামলার পরিকল্পনা করা হয়েছে। ফেব্রুয়ারিতে পুলওয়ামায় জঙ্গি হামলায় নিজেদের দায় নিয়েছিল এই জইশ।
গোয়েন্দা সূত্রের প্রাপ্ত খবর অনুযায়ী, ইতিমধ্যেই ছয় থেকে সাতজন জইশ জঙ্গি কাশ্মীর উপত্যকায় ঢুকে পড়েছে। তারা পুলওয়ামার মতো করে আত্মঘাতী হামলার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সূত্রের খবর অনুযায়ী, সম্প্রতি রাওয়ালপিন্ডিতে আইএসআই-এর সঙ্গে জইশের বৈঠক হয়েছে। তাতে হাজির ছিলেন, জইশের কমান্ডার মুফতি আসগর রউফ। সেনার পোশাকে এই হামলা চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। 
জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর থেকে সেরকম কোনও গণ্ডগোল চোখে পড়েনি। যা নিয়ে পাকিস্তান খুবই চিন্তিত। সরাসরি যুদ্ধে পেরে না ওঠায় পাকিস্তান দীর্ঘদিন ধরেই জম্মু ও কাশ্মীরে ছায়া যুদ্ধ চালিয়ে যাচ্ছে বিভিন্ন জঙ্গি সংগঠনকে ব্যবহার করে। পাশাপাশি নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধ বিরতি লঙ্ঘনের ঘটনাও ঘটছে। 
গত সপ্তাহে নিজের ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, জম্মু ও কাশ্মীরে-এ ফের পুলওয়ামার মতো হামলার ঘটনা ঘটতে পারে ৩৭০ ধারা অবলুপ্তির পর। যদিও ভারতের তরফ থেকে বড় সংখ্যায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

No comments

Powered by Blogger.