Header Ads

আবহাওয়ার অনিশ্চয়তা 'গাছ লাগান প্রাণ বাঁচান' - এর ছন্দে হাইলাকান্দির বনবিভাগ

পাঁচগ্রাম রেঞ্জ অফিসের ব্যবস্থাপনায় বৃক্ষ রোপণের স্থান প্রশান্ত লজের টিলা ভূমিতে।

নয়া ঠাহর প্রতিবেদন, হাইলাকান্দিঃ বরাকের তিন জেলায় পয়লা জুলাই থেকে ৭ জুলাই পযর্ন্ত ২০১৯ এর ৭০ তম বনমহোৎসব সপ্তাহ চলছে। বনমহোৎসবকে সর্বাঙ্গিন কার্যসূচী সুচারু ভাবে রূপ দিতে মাঠে নেমেছেন বনবিভাগের অফিসার থেকে শুরু করে সহকারী বনকর্মী পযর্ন্ত। বরাকের বনবিভাগীয় কার্যালয়ের এলাকায় বিভিন্ন স্থানে বনমহোৎসব চলছে। বৃক্ষ রোপণ  সহ বিনামূল্যে চারাগাছ বিতরণ কার্যসুচি রয়েছে এ মাসের প্রথম সপ্তাহ পযর্ন্ত।

গতকাল,হাইলাকান্দির পাঁচগ্রাম রেঞ্জের রেঞ্জার অলক দেব ও আদরকোণা ফরেষ্ট বিট অফিসার মনোহর হোসেন বড়ভুঁইয়া, সুবিনয় দেব, ফিরোজ চৌধুরী  ও সহকর্মীদের ব্যবস্থাপনায় চারাগাছ রোপন করেন বদরপুরঘাটের শিববাড়ীর সম্মুখের প্রশন্তি লজের টিলা জমিতে। সঙ্গে ছিলেন বহু পরিবেশ প্রেমী।
                
নিলামবাজার গুনময়ী বালিকা হাইয়ার সেকেন্ডারী স্কুলের বনমহোৎসবের চিত্র।

করিমগঞ্জ বনবিভাগীয় ডিএফও এন এন ডেকা এবং করিমগঞ্জ সামাজিক বনাণীকরণ বিভাগের ডিএফও জারনূর আলী, এসিএফ বানু সিনহা, করিমগঞ্জের এ ডি সি রঞ্জিৎ লস্কর, করিমগঞ্জ সদর রেঞ্জের রেঞ্জ অফিসার শিবহরি সিনহা এবং করিমগঞ্জ বিভিন্ন রেঞ্জের রেঞ্জ অফিসাররা, করিমগঞ্জের বিজেপি  মহিলা মোর্চার নেত্রী শীপ্রা গুণ ও দক্ষিণ করিমগঞ্জের বিধায়কের প্রতিনিধি টুনু খানের উপস্থিতিতে গতকাল নিলামবাজারের গুণময়ী বালিকা হাইয়ার সেকেন্ডারী স্কুলে '৭০ তম বনমহোৎসব সপ্তাহ' পালন হয়।  উৎসবের ব্যবস্থাপনায় ছিলেন করিমগঞ্জ বনবিভাগের কৰ্মী তথা আধিকারিকরা। গুণময়ী বালিকা হাইয়ার সেকেন্ডারী স্কুলের শিক্ষক-শিক্ষকা, ছাত্রীদের এই উৎসবে চোখে পড়ার মতো যোগদান ছিল। এই উৎসবকে কেন্দ্র করে উপস্থিত বিভিন্ন বক্তারা গাছপালা সুরক্ষা, প্রচুর পরিমাণে গাছ লাগানোর প্রয়োজনীয়তা নিয়ে আলোকপাত করেন। তাছাড়া সবুজ রক্ষায় সমাজে সচেতনতা গড়ার আহ্বান জানানো হয়।
করিমগঞ্জ নিলামবাজার গুণময়ী বালিকা হাইয়ার সেকেন্ডারী স্কুলে বৃক্ষ রোপণে বিজেপি করিমগঞ্জের মহিলা  মোর্চার নেত্রী শীপ্রা গুণ।

      শিলচর ফরেষ্ট ডিভিশনের  তরফ থেকে বিভিন্ন কার্যলয়ে বনমহোৎসব পালিত হয়। কাল হাওয়াইথাং বিটে বৃক্ষ রোপণ কর্মসূচী  সহ গাছের চারা বিনামূল্যে বিতরণ  করা হয়। এধরনের কর্মসূচী শিলচরের বিভিন্ন কার্যালয়ে অব্যাহত রয়েছে।

নিলামবাজার গুনময়ী বালিকা হাইয়ার সেকেন্ডারী স্কুলে বনমহোৎসবে বৃক্ষরোপন শিখিয়ে দিচ্ছেন করিমগঞ্জের সামাজিক বনানীকরণের ডি এফ ও জারনূর আলী।

No comments

Powered by Blogger.