Header Ads

চন্দ্রযান-২ এর চাঁদ অভিযান শুরু ভোররাতে

নয়া ঠাহর প্রতিবেদন: সোমবার ভোর রাত ২ টো ৫১ মিনিটে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি চন্দ্রযান-২। চাঁদের দক্ষিণ মেরু অভিযানে যাচ্ছে চন্দ্রযান-২ যে মেরুতে ভারতের আগে আর পা রাখেনি কোন দেশ। 
এই স্বপ্নটা প্রথম দেখেছিলেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। যাঁর স্বপ্ন সাকার হতে চলেছে সোমবার ।  মূলত দুই নারী রয়েছেন চন্দ্রযা-২ এর দ্বায়িত্বে। এঁরা হলেন-ইসরোর প্রোজেক্টর ডিরেক্টর এম ভনিতা ওনন চন্দ্রযান-২ এর মিশন ডিরেক্টর রিতু কড়িঢাল। নারী শক্তির উত্থান হিসাবে এই অভিযানকে দেখছেন অনেকেই । অভিযানকে 'মেক ইন ইন্ডিয়া'র সাফল্য হিসাবেও গণ্য করা হচ্ছে।
চন্দ্রযান ২-এ রয়েছে একটি অরবিটার। যার কাজ চাঁদের বিভিন্ন কক্ষপথ পরিক্রমণ করা। রয়েছে একটি ল্যান্ডার 'বিক্রম'। আছে একটি রোভার 'প্রজ্ঞান'। সাবেক সোভিয়েত রাশিয়া, চিন ও আমেরিকা ছাড়া আর কেউ রোভার পাঠাতে পারেনি চাঁদে। প্রজ্ঞানের ওজন মাত্র ২০ কিলোগ্রাম। রোভারের কাজ হবে চাঁদের মাটিতে ঘুরে বেড়ানো।
চন্দ্রযান-২ চাঁদের মাটিতে খুঁজে বেড়াবে বিভিন্ন মৌল ও খনিজ পদার্থ। মৌল ও খনিজ পদার্থ নিষ্কাশনের উপযুক্ত কিনা তার তত্বতালাশও যাচাই করবে চন্দ্রযান-২। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির চন্দ্রযান-২ দেশেই তৈরি হওয়ায় খরচ পড়েছে খুবই কম। মাত্র ৯৭৮ কোটি টাকা।

No comments

Powered by Blogger.