Header Ads

শক্তিপীঠ কামাখ্যা ধামে অম্বুবাচী মেলার শুভারম্ভ


দেবযানী পাটিকর, গুয়াহাটিঃ নীলাচল পাহাড়ে স্থিত  বিশ্ব বিখ্যাত শক্তিপীঠ কামাখ্যা ধামে শনিবার থেকে শুরু হবে বিখ্যাত  অম্বুবাচী মেলা ।অম্বুবাচী মেলা কামাখ্যার একটি অন্যতম উৎসব । দেশ বিদেশ থেকে হাজারো ভক্তরা অম্বুবাচী মেলা উপলক্ষ্যে কামাখ্যা ধামে এসে উপস্থিত হয়েছেন ।শুক্রবার বিকেলে নগরের ভরলুমুখের সোনারাম ময়দানে অম্বুবাচী মেলা উদ্বোধন করলেন ভারত সরকারের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী প্রলহাদ সিং প্যাটেল। সাথে উপস্থিত ছিলেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। অম্বুবাচী মেলার শুভারম্ভ করে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী  বলেন যে পর্যটন মন্ত্রী হওয়ার পরে এই প্রথম তিনি শক্তিপীঠের সবচেয়ে বড় উৎসব অম্বুবাচী মেলাতে অংশগ্রহণ করেছেন। এর জন্য তিনি নিজেকে সৌভাগ্যশালী মনে করেন। নতুন প্রজন্মের উদ্দেশ্যে তিনি বলেন যে আমরা যতই বিকাশের সিঁড়ি বেয়ে উপরে উঠে যাই না কেন আসামের পরিচয়  অম্বুবাচীর সাথে যুক্ত রয়েছে।  এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন যে ৫১ শক্তিপিঠের মধ্যে কামাখ্যা ধাম একটি অন্যতম শক্তিপীঠ ।দেশ-বিদেশের অগণন  ভক্তেরা অম্বুবাচী মেলাতে কামাখ্যা ধামে এসে উপস্থিত হন মার আশীর্বাদ নেওয়ার জন্য ।


 ২০১৬ থেকে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর পর্যটন বিভাগের সাথে মিলে অম্বুবাচী মেলা কে বিশ্বের দরবারে নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করে চলেছে ।আর লোক এর প্রশংসা  করছে ।এই অম্বুবাচী মেলা কে বিশ্বের দরবারে এক মাহাত্ম্যপূর্ণ মেলা  হিসাবে প্রস্তুত করার চেষ্টা করা হচ্ছে এর জন্য আসামবাসীকে আহ্বান করেছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল।
এদিন এই অনুষ্ঠানে রাজ্য সরকারের শিক্ষামন্ত্রী সিদ্ধার্থ ভট্টাচার্য, পর্যটন মন্ত্রী চন্দন ব্রহ্ম,কেন্দ্রীয় খাদ্য প্রস্তুতিকরণ মন্ত্রী রামেশ্বর তেলি, সাংসদ কুইন ওজা, বিধায়করা ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতিনিধিরা ,কামাখ্যা দেবলায়ের দোলই মোহিত শর্মা,ও কবীন্দ্র শর্মার সাথে অনেক গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন ।রাতে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে স্থানীয় শিল্পীদের সাথে বিখ্যাত সুফী গায়ক কৈলাশ খের উপস্থিত ছিলেন।


No comments

Powered by Blogger.