Header Ads

আন্তর্জাতিক যোগ দিবস কাল, এবার থিম সুস্থ হৃদযন্ত্রের জন্যে যোগ


নয়া ঠাহর প্ৰতিবেদন, গুয়াহাটিঃ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বরাবর যোগ অভ্যাস করে থাকেন। তিনি বলেছেন, সম্পূর্ণ বিনা মূল্যে গরিব মানুষের সুস্থ ভাবে বেঁচে থাকার চাবিকাঠি হচ্ছে দৈনন্দিন যোগাভ্যাস। সেই লক্ষ্য পূরণের জন্যে রাষ্ট্রসংঘ ও আন্তর্জাতিক ভাবে প্রতিবছর ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালিত হচ্ছে। 
মুসলিম রাষ্ট্র সহ বিশ্বের প্রায় একশো টি দেশ যোগ দিবস পালন করছে। ভারতের অতি প্রচীন আধ্যাত্মিক সাধনা আজ বিশ্ববাসী পরম আগ্রহের সঙ্গে গ্রহণ করেছে। এবার যোগদিবসের থিম হচ্ছে সুস্থ হৃদযন্ত্রের জন্যে যোগ। এই শরীর মন এবং মগজকে সুস্থ রাখতে সাহায্য করে। 
বিভিন্ন রোগ উপশমে প্রতিদিন যোগাভ্যাস অতুলনীয়। সারা দেশের সঙ্গে অসম সরকারও ২১ জুন পঞ্চম আর্ন্তজাতিক যোগ দিবসের প্রস্তুতি পর্ব চূড়ান্ত করেছে। কেন্দ্রীয় ভাবে গুয়াহাটির সরুসজাই ক্ৰিয়া প্রকল্পের ময়দানে বিশাল আয়োজনে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল সহ অধিকাংশ মন্ত্রী বিধায়ক অফিসার যোগদান করবেন। রাজ্যের প্রতি জেলা, প্রতি মহকুমা সহ অন্যান্য জায়গাতেও সরকারিভাবে দিবসটি উদযাপিত হবে। রাজ ভবনেও দিনটি পালন করা হয়। এবার নীলাচল পাহাড়ের    কামাখ্যা ধামে নাগা সন্ন্যাসীরা যোগ দিবস পালন করবে। ২১ জুন বিশ্ব যোগ দিবস, ২২ জুন কামাখ্যা ধামে মহা অম্বুবাচী মেলা শুরু হচ্ছে। কয়েক হাজার সাধু সন্ন্যাসী ইতিমধ্যেই পবিত্র ধামে ভিড় জমিয়েছেন।

No comments

Powered by Blogger.