Header Ads

বাউল গানে মুখরিত হলো নামনি কামাখ্যা, অম্বুবাচীর মেলাতে পশ্চিমবঙ্গের নদীয়া থেকে সবচেয়ে বেশি ভক্তের সমাগম

দেবযানী পাটিকর ,গুয়াহাটিঃ নীলাচল পাহাড়ে বিখ্যাত  শক্তিপীঠ কামাখ্যা ধামে অম্বুবাচীর মেলাতে  প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গ এবং আশেপাশের এলাকা থেকে প্রতিবছরই প্রচুর ভক্তেরা মা কামাখ্যাকে দর্শন করতে আসেন। এবারও এর ব্যতিক্রম হয়নি পশ্চিমবঙ্গের নদীয়া থেকে সবচেয়ে বেশি ভক্তেরা  এসেছেন। ওদিকে নামনি কামাখ্যার বিভিন্ন এলাকাতে  প্রতিদিনই বাউল গানের আসর বসেছে ।

প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকা থেকে অনেক বাউল গানের শিল্পীরা এসেছেন ।এর মধ্যে রয়েছেন মহিলারাও। প্রতিদিন সন্ধ্যার পর বিভিন্ন পূজামন্ডপে অথবা সাংস্কৃতিক অনুষ্ঠানে বাউল গান পরিবেশন করছেন শিল্পীরা। বাউল গান শুনতে এলাকার লোকদের সাথে অস্থায়ী শিবিরে থাকা রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিল্পীরাও প্রতিদিন ভিড় করছেন ।  
        
                               
  উল্লেখ্য যে বাউল  গান বাংলা লোকসাহিত্যের একটি বিশেষ অংশ ।বাউলরা তাদের দর্শন ও মতামত বাউল গানের মধ্য দিয়ে প্রকাশ করে থাকেন । সাধারণত বাউলরা যে সংগীত পরিবেশন করেন  তাকে বাউল গান বলে। বাউল গান, বাউল সম্প্রদায়ের সাধন সঙ্গীত ।এটি লোক সংগীতের অন্তর্গত। নগরের মালিগাঁয়ের পান্ডু এলাকার সামাজিক ও সাংস্কৃতিক কাজ কর্মের সাথে জড়িত থাকা কর্মীদের দ্বারা সপ্তাহব্যাপী কার্যসূচীর মাধ্যমে অম্বুবাচী মেলা উপলক্ষে পান্ডু কলেজ গেটের উত্তর সারথী ময়দানে ভাগবত পাঠের আয়োজন করা হয়েছে। 

এই অনুষ্ঠানে ভাগবত পাঠ তথা আলোচনা করতে কাশী থেকে এসেছেন আচার্য ১০০৮ স্বামী প্রণব চৈতন্যপুরীজী। প্রতিদিনই এখানে ভাগবত পাঠ ও তার ব্যাখ্যার সাথে  ভক্তিমূলক সংগীতের অনুষ্ঠান  হচ্ছে। এই অনুষ্ঠানে ভাগবত কথা আলোচনার সাথে  আধ্যাত্মিক সঙ্গীত ,যোগা, প্রাণায়াম বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের সাথে উত্তর-পূর্বাঞ্চলের সাংস্কৃতিক অনুষ্ঠান । বিভিন্ন লোকনৃত্য যেমন সত্রীয়া নৃত্য ঝুমুর নৃত্য,রাভা নৃত্য, বাউলগান  ইত্যাদির আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও  ভাগবত পাঠ শোনার জন্য এলাকার ও আশপাশের এলাকার বহু লোকেরা  এবং কামাখ্যা ধামে আসা বিভিন্ন অস্থায়ী শিবিরের ভক্তরা প্রতিদিনই ভিড় জমাচ্ছেন।

No comments

Powered by Blogger.