Header Ads

উত্তর পূর্বাঞ্চলে মুসলধার বৃষ্টির সম্ভাবনা, কৃত্রিম বন্যার কবলে গুয়াহাটি,যানযট

দেবযানী পাটিকর ,গুয়াহাটিঃ শুক্রবার সকালে আসা বৃষ্টিতে কৃত্রিম বন্যার কবলে পড়ল গুয়াহাটির বেশ কয়েকটি এলাকা। নগরের  জোরাবাট ,খানাপারা ,গণেশগুরি ,লালগণেশ ,এবিসি নবীনগর ,অনিলনগর ইত্যাদিএলাকাগুলি সকালের বৃষ্টিতে জলমগ্ন হয়ে যায় । খানাপারা থেকে নয় মাইলের বিভিন্ন স্থানে রাজপথের ওপর কৃত্রিম বন্যা হবার ফলে এই পথে চলাচল করতে যানবাহনের সাথে যাত্রীদের আটকে পড়তে হয় ।ফলে তারা বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। নগরের বিভিন্ন স্থানে সৃষ্টি হয় ভয়ঙ্কর যানজটের । ট্রাফিক জামের কবলে পড়ে গুয়াহাটিবাসী ,আটকে যায় অনেক গাড়ি।বৃষ্টিতে ফলে আবর্জনা ভর্তি নালা দিয়ে জল যেতে না পারার ফলে প্রধান রাস্তার উপরে এভাবে সৃষ্টি হয়  কৃত্রিম   বন্যার অভিযোগ বিভিন্ন ভুক্তভোগী লোকেদের । অবশ্য এটা কোন নতুন সমস্যা নয় বহু বছর ধরে মহানগরবাসীরা কৃত্রিম বন্যার ফলে এভাবে  যন্ত্রণা ভোগ করে আসছে যদিও কোন সরকারই এর সমাধান করতে পারেনি , যদিও কৃত্রিম বন্যা রোধ করার কথা বলছে তথাপিও কোন পরিবর্তন আনতে পারেনি, যদিও সরকার পরিবর্তনের কথা বারবার বলেছে। ফলে লোকেরা খুবই ক্ষোভিত হয়ে পড়েছে। অন্যদিকে শহরের অধিকাংশ নালা-নর্দমা গুলি পরিষ্কার না করার ফলে কৃত্রিম বন্যার সমস্যা দেখা দিচ্ছে বেশি করে এ কথা বলে অনেকে অভিযোগও করেন।
ওদিকে আসাম সহিত সমগ্র উত্তর-পূর্বাঞ্চলে বিগত কয়েক সপ্তাহ ধরে লাগাতার বৃষ্টির পর হঠাৎ গরম শুরু হবার ফলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।  বৃহস্পতিবার গুয়াহাটির তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রী সেলসিয়াস ।শুক্রবারে ছিল ৩৮ সেলসিয়াস তাপমাত্রা অর্থাৎ স্বাভাবিক তাপমাত্রা থেকে ২ থেকে ৩ডিগ্রি থেকে বেশি তাপমাত্রা রেকর্ড হয়েছে। ভারতীয় আবহাওয়া দপ্তরের খবর অনুসারে বুধবার  নাগাল্যান্ড ,মনিপুর ,মিজোরাম ,ত্রিপুরা, আসাম, মেঘালয় অরুণাচল প্রদেশ এ সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক থেকে ২ থেকে ৩ ডিগ্রী সেলসিয়াস বেশি ছিল। ওদিকে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক তাপমাত্রাও স্বাভাবিক থেকে ১ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেশি ছিল।উল্লেখ্য যে অসম সহিত সমগ্র উত্তর পূর্বাঞ্চলে রাজ্য সমূহের লোকেরা তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে ফলে গরমে স্বাভাবিক  জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। যদিও আগামী ৯৬ ঘণ্টার মধ্যে এই সমস্ত অঞ্চল গুলিতে মুষলধারে বৃষ্টি হবার সম্ভাবনা  রয়েছে বলে প্রকাশ করেছে আবহাওয়া দপ্তর।
 ভারতীয় আবহাওয়া দপ্তরের শুক্রবার জারি করা আবহাওয়ার খবর অনুসারে আসাম ,মেঘালয় ,নাগাল্যান্ড ,মনিপুর ,মিজোরাম ও ত্রিপুরার বিভিন্ন স্থানে বজ্র, বিদ্যুৎ সহিত  মুসলাধার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে রবিবার পর্যন্ত সিকিম ,অসম, মেঘালয় নাগাল্যান্ড ,মনিপুর,মিজোরাম ও  ত্রিপুরার বিভিন্ন স্থানে মুষলধারে বৃষ্টিপাত হবে বলে আবহাওয়ায় দপ্তরের সূত্রের প্রকাশ|


No comments

Powered by Blogger.