Header Ads

"আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে আমার মুক্তি ধুলায় -ধুলায় ঘাসে -ঘাসে।"

দেবযানী পাটিকার, গুয়াহাটি: দেশজুড়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মজয়ন্তী উদযাপন করা হয় ২৫ শে বৈশাখ অর্থাৎ বৃহস্পতিবার। রবীন্দ্রনাথের রচিত গানে কবিতায় তা‍ঁর প্রতি শ্রদ্ধা জানায় দেশবাসী। এই উপলক্ষে মহানগরের বিভিন্ন স্থানে, বিভিন্ন স্কুল-কলেজে রবীন্দ্র জয়ন্তী উদযাপন করা হয় কবিতা, আবৃত্তি, নাচ ও গানের মাধ্যমে। 
উত্তর পূর্বাঞ্চলের ঐতিহ্যপূর্ণ শিক্ষানুষ্ঠান গৌহাটি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ২৫শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী পালিত হয়। বিভাগীয় অধ্যাপক ড. বিনীতা রানী দাস প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের শুভারম্ভ করেন। সঙ্গে ছিলেন বিভাগের অন্যান্য অধ্যাপক অধ্যাপিকারাও। অধ‍্যাপক ড. অমলেন্দু চক্রবর্তী, ড. রমা দাস, ড. রূপশ্রী দেবনাথ, ড. বরুন কুমার সাহা, শ্যামাশ্যাম কৃষ্ণ পুজারী চট্টোপাধ্যায়। শিক্ষকদের পাশাপাশি ছাত্রছাত্রী কবির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ নিবেদন করেন। বিভাগীয় ছাত্রীদের সমবেত সঙ্গীতের মধ্য দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান সূচনা হয়। তার ফাঁকে ফাঁকে বিভাগীয় অধ্যাপকেরা তাঁদের মূল্যবান বক্তব্য তুলে ধরেন। অধ্যাপক অমলেন্দু চক্রবর্তী রবীন্দ্রনাথ সম্পর্কে বলতে গিয়ে বৈষ্ণব প্রসঙ্গ এনে রবীন্দ্র সাহিত্যে বৈষ্ণব প্রভাবকে অত্যন্ত সুন্দর ভাবে তুলে ধরেন। ছাত্র ছাত্রীরা নাচ, গান, কবিতা, আবৃত্তি পরিবেশন করে অনুষ্ঠানকে আকর্ষণীয় করে তোলেন। 
ওদিকে রবীন্দ্রনাথের জন্মজয়ন্তী উপলক্ষে পাণ্ডুতে প্রভাত ফেরী বের করা হয় মিউজিক ইন্ডিয়া এবং অনন্যা সাংস্কৃতিক গ্রুপের সহযোগিতায়। এই  প্রভাত ফেরী নগরের বিভিন্ন জায়গা ঘুরে ফের পাণ্ডুতে ফিরে আসে। পাণ্ডুর নিউ প্রান্তিক ক্লাবের  আয়োজিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী উৎসব বিশিষ্ট শিল্পীদের গান-নাচ এবং আবৃত্তি মধ্যে দিয়ে পালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিখ্যাত গায়ক দেবজিৎ সাহা।
রয়েল গ্লোবেল স্কুলেও পালন করা হয় রবীন্দ্র জয়ন্তী উৎসব। এই স্কুলের ছাত্রছাত্রীরা রবীন্দ্র সংগীত ও নৃত্য পরিবেশন করে। রবীন্দ্রনাথের ইংরেজি কবিতা পাঠ করে ছাত্র ছাত্রীরা। রবীন্দ্র নৃত্য পরিবেশন করেন বিদ্যালয়ের ছাত্রীরা। ডিপিএসয়েও পালন করা হয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী উৎসব। বৃহত্তর গুয়াহাটি রবীন্দ্র জয়ন্তী উদযাপন সমিতির উদ্যোগে পালন করা হয় রবীন্দ্র জয়ন্তী। জেলা গ্রন্থাগারের প্রেক্ষাগৃহে এক বর্ণাঢ্য কার্যক্রমের মাধ্যমে  পালন করা হয় রবীন্দ্র জয়ন্তী। এই অনুষ্ঠানে বহু বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.