Header Ads

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈর অন্তিম শয়ন যাত্ৰা, ২৬ নভেম্বর সম্পন্ন হবে অন্ত্যেষ্টিক্ৰিয়া

 


নয়া ঠাহর প্রতিবেদন, গুয়াহাটিঃ ৫০ বছরের বর্ণময় রাজনৈতিক জীবনের পরিসমাপ্তি! কংগ্রেস নেতা, অসমের সব থেকে লম্বা সময়ের মুখ্যমন্ত্রী ও ৬ বারের সাংসদ! একটি রঙিন রাজনৈতিক জীবন ছিল তরুণ গগৈর! 

সোমবার চলে গেলেন পরপারে! গুয়াহাটি মেডিকেল কলেজ হাসপাতাল থেকে সকাল ৯টা ৪০ মিনিটে প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈর নশ্বর দেহ পুষ্পসজ্জিত গাড়িতে নেয়া হয়। জিএমসিএইচ থেকে নেয়া হয় গগৈর দিশপুরস্থিত সরকারি আবাসগৃহে। সেখানে বর্ষীয়ান এই কংগ্রেস নেতাকে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করার পর আসে জনতা ভবনে! সেখানে গগৈর নশ্বর দেহকে সচিবালয়ের আধিকারিক-কর্মচারীরা অন্তিম শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। 

জনতা ভবনে সম্মান জানানোর পর তরুণ গগৈর মরদেহ নিয়ে আসা হয় রাজীব ভবনে। সেখানে সামাজিক শ্রদ্ধাঞ্জলির ব্যবস্থা করেছে প্রদেশ কংগ্রেস। এই পর্ব সমাপ্ত হওয়ার পর মঙ্গলবার প্রায় বিকেল ৪টা নাগাদ গুয়াহাটি শংকরদেব কলাক্ষেত্রে নেয়া হবে প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেহ।

আজকের রাত এবং আগামিকালের দিনটি কলাক্ষেত্রে গগৈর নশ্বর দেহ রাখার পর আগামি ২৬ নভেম্বর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা হবে। তবে এখনো পর্যন্ত অন্ত্যেষ্টিক্রিয়ার স্থান নির্ধারণ করা হয়নি।

অসমের তিনবারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেসের বর্ষীয়ান নেতা তরুণ গগৈর মৃত্যুতে শোকপ্রকাশ করে অসম গণ পরিষদ(অগপ) আগামি ৩ দিনের জন্যে সব দলীয় কার্যসূচি বাতিল করেছে।

প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শ্রদ্ধাঞ্জলি জানানোর উদ্দেশে অগপ দল ২৪, ২৫ এবং ২৬ নভেম্বর কোন ধরনের দলীয় সভা তথা কাজ না করার সিদ্ধান্ত গ্রহণ করে।

অগপর সাধারণ সম্পাদক মনোজ শইকিয়া দলের সভাপতি অতুল বরার নির্দেশে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে সংবাদ মাধ্যমে জানিয়েছেন।

এক বিবৃতির মাধ্যমে বলা হয়েছে যে, প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈর মৃত্যুতে অগপ দল শোকপ্রকাশ করার পাশাপাশি তাঁকে শেষ শ্রদ্ধাঞ্জলি জানানোর উদ্দেশে ২৪,২৫ এবং ২৬ নভেম্বর সবধরনের দলীয় সভা তথা কাজ করবে না।

উল্লেখ্য যে, সোমবার বিকেল ৫টা ৩৪ মিনিটে গুয়াহাটি চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে মারা যাওয়া বর্ষীয়ান নেতার শেষকৃত্য সম্পূর্ণ রাজ্যিক মর্যাদায় বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, প্রাক্তন মুখ্যমন্ত্রী গগৈর মৃত্যুতে রাজ্যে তিনদিনের শোক ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল।

তরুণ গগৈর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ অন্যান্য নেতা-মন্ত্রীরা! 

খবর লেখা অবধি জানা গেছে, নবগ্রহে অন্তেষ্টিক্রীয়া করা হবে। এক হাজার মানুষ বসতে পারার মতো ব্যবস্থা করা হবে শ্মশানে। জানা গেছে, তরুণ গগৈকে শ্রদ্ধাঞ্জলি জানাতে এসে বহু লোককে প্রশাসন থেকে অপমান হতে হয়েছে। কলাক্ষেত্রের ভিতরে যেতে দেওয়া হয়নি সংগীত শিল্পী জুবিন গার্গকেও। কলাক্ষেত্রে যেতে দেওয়া হয়নি অনেক লোককে। রাত ১১টা ৩০ মিনিটে বন্ধ করে দেওয়া হয়েছে মূল গেট। অনেকে আক্ষেপ প্রকাশ করে নিরাশ হয়ে ফিরে গিয়েছে। দিসপুর প্রশাসনের এই ব্যবহারে তরুণ অনুরাগীরা আচম্বিত হয়ে পরেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.