Header Ads

সারা রাজ্যে পালিত হল অসমের অন্যতম প্ৰাণের উৎসব কঙালি বিহু

 নয়া ঠাহর প্ৰতিবেদন, ১৭ অক্টোবরঃ অসমের অন্যতম প্ৰধান উৎসব কঙালি বিহু উপলক্ষে শনিবার সন্ধ্যায় মঙ্গলদৈয়ের মানপুর অঞ্চলের চাষের ক্ষেতে প্ৰদীপ প্ৰজ্জ্বলন করলেন মুখ্যমন্ত্ৰী সর্বানন্দ সনোয়াল। মুখমন্ত্ৰীর সঙ্গে ছিলেন রাজ্য সভাপতি রনজিৎ দাস, সাংগঠনিক সাধারণ সম্পাদক ফণিন্দ্ৰ নাথ শৰ্মা, স্থানীয় সাংসদ দিলীপ শইকিয়া, মঙ্গলদৈ কেন্দ্ৰের বিধায়ক গুরুজ্যোতি দাস প্ৰমুখ উপস্থিত ছিলেন। রাজ্যের কৃষকদের শস্য চাষের ফলন ভালো হওয়ার কামনা করেছেন মুখ্যমন্ত্ৰী।   

প্ৰসঙ্গত, অতিমারি কোভিড আবহে শনিবার সারা রাজ্যে অনানুষ্ঠানিকভাবে পালিত হয়েছে কঙালি অর্থাৎ কাতি বিহু। এদিন কাজিরঙার ধানের ক্ষেতে গিয়ে প্ৰদীপ জ্বালান রাজ্যের কৃষি মন্ত্ৰী অতুল বরা। এর আগেও আষার মাসে কাজিরঙার ভুগীবঢ়ানী ক্ষেতে বোকাখাত মহকুমা কৃষি বিভাগের আয়োজিত শস্য রোপন উৎসবে কৃষকদের সঙ্গে সঙ্গে কৃষিমন্ত্ৰী অতুল বরাও ক্ষেতে নেমেছিলেন।
এখানে উল্লেখ করা যেতে পারে, আজকের দিনেই কৃষকরা চাষের ক্ষেতে প্ৰদীপ জ্বালিয়ে ভালো শস্য ফলনের জন্য মা লক্ষ্মীর কাছে আশীর্বাদ প্ৰার্থনা করেন। গ্ৰাম গঞ্জের বউ মেয়েরা চাষের ক্ষেতে বাঁশের আগায় প্ৰদীপ জ্বালিয়ে প্ৰার্থনা করেন। গ্ৰামের কৃষকদের প্ৰত্যেকের বাড়ির উঠোনে তুলসী বেদিতে প্ৰদীপ প্ৰজ্জ্বলন করেন গিন্নিরা। তুলসী তলা লেপে সেখানে তেলের প্ৰদীপ জ্বালিয়ে সমস্ত অশুভ শক্তির বিনাশ এবং শুভ শক্তির জয়ের জন্য প্ৰার্থনা করেন। বিভিন্ন জায়গায় আকাশ প্ৰদীপ জ্বালানো হয়। চালতার মধ্যেও প্ৰদীপ জ্বালিয়ে ধনলক্ষ্মীকে পুজো অর্চনা করা হয়। কংক্ৰিটের মহানগরে কঙালি বিহু খুব একটা বোঝা না গেলেও মঙ্গলদৈ, মরিগাঁও, গোলাঘাট, বঙাইগাঁও, তেজপুর, নগাঁওয়ের বটদ্ৰুয়া সমেত রাজ্যের বিভিন্ন জেলায় গ্ৰামাঞ্চলে কঙালি বিহু পালন করতে দেখা গেছে। এদিন বিভিন্ন জায়গায় কোভিড কেয়ার সেন্টারে তুলসী বেদিতে প্ৰদীপ জ্বালিয়ে পুজো করেন করোনা আক্ৰান্তরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.