Header Ads

রাজ্যের সরকারি মাদ্রাসাগুলো বন্ধ হবেই, সরকারি টাকায় কোন ধর্মশিক্ষা চলতে পারে না : স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা

 


নয়া ঠাহর প্রতিবেদন, গুয়াহাটিঃ শুক্রবার শিবসাগরে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়ে দিয়েছেন, আগামী নভেম্বর মাসে বন্ধ হচ্ছে মাদ্রাসা।

দিনব্যাপী কার্যসূচির আজ বেশ কয়েকটি কার্যসূচিতে অংশগ্রহণ করেছেন মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। শিবসাগর মহকুমা প্রাথমিক শিক্ষক সম্মেলনের বিশেষ কৃতজ্ঞতা সভায় অংশগ্রহণের পাশাপাশি আরও বেশ কয়েকটি কার্যসূচিতে অংশ নেন মন্ত্রী হিমন্ত বিশ্ব। শিবসাগরে তিনি ৭৫ কোটি টাকার সড়ক এবং পুল নির্মাণ প্রকল্পের শুভারম্ভ করেন। 

এদিন, অসমের মাদ্রাসা বন্ধ করা নিয়ে মন্ত্রী বলেন, নভেম্বর মাসে মদ্রাসা বন্ধ হচ্ছেই। রাজ্য সরকার কোন একটি বিশেষ ধর্মগ্রন্থ পড়ানোর জন্যে টাকা খরচ করতে পারবে না। মাদ্রাসা খোলা থাকলে সাংস্কৃতিক টোল, বৈদিক টোলও খুলতে হবে।

তিনি জানান, রাজ্যের সরকারি মাদ্রাসাগুলো বন্ধ হবেই। কারণ সরকারি টাকায় কোন ধর্মশিক্ষা চলতে পারে না। তবে এক্ষেত্রে ব্যক্তিগত মাদ্রাসা যদি চলে, তাহলে চলতে পারে। তাতে সরকারের কোন আপত্তি নেই। কিন্তু সরকারি টাকায় মাদ্রাসা চলবে না। 

তার বক্তব্য, ‘রাজ্য বিধানসভাতেও বিষয়টি তোলা হয়েছে। সরকারের অবস্থান স্পষ্ট, সরকারি খরচে ধর্মীয় শিক্ষা নয়। ব্যক্তিগত খরচে মাদ্রাসা চলতেই পারে, এটা সরকারের দেখার বিষয় হতে পারে না। কিন্তু ধর্মগ্রন্থের পাঠ নেওয়া হবে সরকারের টাকায়, এই পরম্পরা আমরা বন্ধ করবই। সরকার ধর্মনিরপেক্ষ। এই কাজ সরকারের নয়। রাষ্ট্রীয় তহবিল ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য ব্যবহার করা যায় না 

কংগ্রেসের মহাজোটবন্ধনকে কটাক্ষ করে মন্ত্রী হিমন্ত বিশ্ব বলেন, রামায়ণে রামের একটি মাথা ছিল এবং রাবণের দশটি। কিন্তু দশ মাথা নিয়েও কী রাবণ রামকে হারাতে পেরেছিলেন

এদিন, মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার মুখে ফের শোনা গেল লাভ জেহাদের কথা। নিম্ন এবং মধ্য অসমে অসমিয়া লোকজন বহু কষ্টে আছে। উক্ত অঞ্চলের অসমিয়া মেয়েদের অপহরণ, ফেসবুকে নাম পাল্টে বিভিন্ন ধরনের প্রলোভন দেখিয়ে জোর করে বিয়ে করার ঘটনা ঘটে চলেছে। এই অপরাধমূলক ঘটনাগুলিকে এখনই বন্ধ করতে না পারলে দিনে দিনে উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

আসু তথা কৃষক মুক্তির পৃষ্ঠপোষকতায় গঠিত নতুন আঞ্চলিক দলের বিষয়ে মন্ত্রী শর্মা সব আঞ্চলিক দলগুলোকে এক হওয়ার আহ্বান জানান।

এসআই কেলেংকারি সম্পর্কে মন্ত্রী হিমন্ত বলেন, তদন্তে কোন রাজনীতি হচ্ছে না। পুলিশ নিজের এসপিকেই তদন্তের আওতায় এনেছে, বাকিদের কি তাঁরা এত সহজে ছেড়ে কথা বলবে?

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.