Header Ads

সন্তোষ সিংহ-এর চিত্রপ্রদর্শনী !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

প্রেমিক-কবি সন্তোষ সিংহকে পদ্যানুরাগীদের সিংহভাগই চেনেন এবং নানা রঙে জানেন। ব্যক্তি সন্তোষ সিংহকে নিয়ে তাই বিশেষ কিছু বলার প্রয়োজন আছে বলে মনে হয় না। সন্তোষের এক ও একমাত্র জীবন অনুরণন হল প্রেম--যা তার কবিতার অক্ষরে অক্ষরে মিলে মিশে থাকে। যাপনেও প্রেম এক ভয়ঙ্কর চর্চিত বিষয় থেকেছে --কিংবা রয়েছে আজও ! সেই প্রেমিক-কবি সন্তোষ সিংহ যখন তার অাঁকা ছবির প্রদর্শনীর সাহস করে সকলকে আহ্বান জানায় তার ছবি দেখার জন্য--একটু তো অবাক হতেই হয়। আর্ট কলেজের চৌকাঠ না মাড়িয়ে--পেশাদার কোনও চিত্রকরের খিস্তি-খেউড় না শুনে স্বয়ম্ভু চিত্রকর হয়ে ওঠার মধ্যে বিশেষ প্রতিভা তো ঝলসে উঠবেই। তাই প্রেমিক-কবি থেকে সন্তোষের চিত্রকরে উত্তোরণপর্ব চাক্ষুষ করতে যেতেই হল তার ছবি দেখতে।

বলতে দ্বিধা নেই--বিস্মিত হয়েছি ! সাদা-কালোর বিন্দু-বিসর্গের সমাহারে সন্তোষ যে ছবিগুলো এঁকেছে--এককথায় তা অসাধারণ। ছবি দেখার সময়ে অবশ্যই মনে রেখেছিলাম--সন্তোষ আর্টকলেজ থেকে ডিগ্রি পাওয়া আর্টিস্ট নয়। হয়তো সে কারণেই বিস্ময়ের ঘোর কাটাতে দেরি হচ্ছিল।
নিজের মৃত্যুপথযাত্রী মায়ের কিছু মুহূর্ত সন্তোষ যেভাবে ফুটিয়ে তুলেছে তা এক কথায় অনন্যসাধারণ ! কিছু ছবি এই লেখার সঙ্গে দিলাম। বন্ধুরা দেখুন। আমার মতো অনেকেই বিস্মিত হবেন ছবিগুলো দেখে। সন্তোষের এই ছবিগুলোর আরও অনেক জায়গায় প্রদর্শিত হওয়া দরকার। অস্থিরতা যখন সন্তোষকে তাড়িয়ে বেড়ায়--তখনই সে সৃষ্টিশীল হয়ে ওঠে--এটা আমার নিবিড় পর্যবেক্ষণ। খুব কাছ থেকে যারা সন্তোষকে চেনেন--তারা একমত হবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.