Header Ads

উত্তরপ্রদেশে যোগীর ছাড় বাঙালির দুর্গাপুজোয়

 

ছবি, সৌঃ আন্তৰ্জাল

সুধৃতি দত্ত 

গ্ৰেটার নয়ডা, ৩ অক্টোবরঃ অতিমারি করোনা সংক্ৰমণের আশংকায় দিন কয়েক আগে উত্তরপ্ৰদেশের মুখ্যমন্ত্ৰী যোগী আদিত্যনাথ এবছর দুর্গাপুজোয় নিষেধাজ্ঞা জারি করেছিলেন। তবে রামলীলার আয়োজনে ছাড় দিয়েছিলেন। তারপরই বিষয়টি নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছিল। দুৰ্গাপুজোয় নিষেধাজ্ঞা, আর রামলীলায় কেন ছাড় - ওয়াকিবহাল মহলে এই প্ৰশ্নের উদ্ৰেক হয়েছিল। অবশেষে চাপের মুখে পড়ে বাঙালির প্ৰাণের উৎসব দুর্গাপুজোয় ছাড় দিল উত্তরপ্ৰদেশ সরকার। তবে উৎসব করতে হবে সরকারের বেধে দেওয়া কোভিড-১৯ এর সমস্ত বিধি নিষেধ মেনে। যোগী সরকারের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই খুশি দুর্গাপুজো আয়োজনকারী কমিটিগুলো। প্ৰসঙ্গত, কানপুর, লখনৌ, বেনারস সমেত ইউপি-তে দীর্ঘদিন ধরে প্ৰচুর প্ৰবাসী বাঙালির বসবাস রয়েছে। দিল্লির উপকন্ঠে থাকা নয়ডা, গ্রেটার নয়ডা ও নয়ডা এক্সটেনশনে প্রচুর পশ্চিমবঙ্গ ও উত্তর পূর্বাঞ্চলের বাঙালির বসবাস রয়েছে। দুর্গোৎসবের সময় তারা সবাই শিকড়ের টান খোঁজেন। যোগী সরকারের দুর্গাপুজোয় নিষেধাজ্ঞা তাদের বাৎসরিক যোগাযোগের ও মনোরম সাংস্কৃতিক সন্ধ্যাগুলোর আশায় জল ঢেলে দিয়েছিল। পরে কোভিড প্ৰোটোকল মেনে পুজোর সিদ্ধান্ত নেওয়ায় তারা স্বাভাবিকভাবেই খুশি।      



এ সম্পর্কে গ্ৰেটার নয়ডা ওয়েস্ট বেঙ্গলি অ্যাসোসিয়েশনের সভাপতি বিদ্যজিৎ মুখোপাধ্যায় বলেছেন - ইউপিতে দুর্গাপুজো হবে না, কিছুদিন আগে যখন ঘোষণা হয়েছিল আমাদের সকল সদস্যদের মন ভেঙে গিয়েছিল। আর, পুজো হবে এই খবরটি আসাতে আমাদের প্ৰত্যেক সদস্য খুব খুশি। উত্তরপ্ৰদেশের মুখ্যমন্ত্ৰী যোগীজিকে আমরা আন্তরিক ধন্যবাদ জানাই। ইউপিতে যারা বাঙালিরা রয়েছেন তাদের জন্য এটা একটা বিশাল বড় খবর। 

তবে প্ৰখ্যাত কবি দিল্লির বাসিন্দা কৃষ্ণা মিশ্র ভট্টাচার্য ‘নয়া ঠাহর’কে জানিয়েছেন - করোনা পরিস্থিতি যথেষ্ট ভয়াবহ এখনও। আর, এই সময় মানুষের নিরাপত্তার কথা ভেবে লকডাউন পুজো বৃহৎ আকারে না হওয়াই বাঞ্চনীয়। আমাদের বিবেকানন্দ বিহারে ঘটপুজো হবে তিন/চার জন আর পুরোহিত নিয়ে, মাস্ক এবং অন‍্যান‍্য নিয়ম মেনে।আমরা বাড়ি থেকেই প্রণাম জানাবো। এ সময় উৎসবের মাতোয়ারা হওয়ার সময় নয়। 

তবে শত প্ৰতিকূল পরিস্থিতিতেও বাঙালির মনের দুর্গোৎসবের আনন্দকে কেউ বাধা দিতে পারবে না। এবছর পুজো একেবারেই অন্যরকম হলেও সকলেই কোভিড বিধিনিষেধ মেনে নিজের নিজের মতো করে শারদ উৎসবকে উদযাপন করতে প্ৰস্তুত।  বিদ্যজিৎবাবুর পুজো কমিটির সাংস্কৃতিক বিভাগ পুজোর দিনগুলোর জন্য অনলাইনে মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজনের তোড়জোড় ইতিমধ্যেই শুরু করে দিয়েছে।  

মানতে হবে সামাজিক দূরত্ব, পড়তে হবে মাস্ক আর মণ্ডপে রাখতে হবে হ্যান্ড স্যানিটাইজার - এ শর্তসাপেক্ষেই এবারের দেশভরের পুজোর সাথে হবে উত্তর প্রদেশের বাঙালির দুর্গাপুজো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.