Header Ads

পাহাড়ে সিমেন্ট বোঝাই লরি আটকে অর্থ দাবি ডিমা হাসাও পরিবহন বিভাগের


নয়া ঠাহর প্রতিবেদন, হাফলং: ডিমা হাসাও পরিবহন বিভাগের বিরুদ্ধে অনেক আগেই বিভিন্ন দুর্নীতির অভিযোগ উঠে আসছে। এমনকি আজ থেকে কয়েক বছর আগে দিয়ুংমুখে কয়লা বোঝাই লরি থেকে অবৈধ ভাবে অর্থ সংগ্রহ করতে গিয়ে  গ্রেফতার হয়ে ছিলেন পরিবহন বিভাগের হাফলঙের জনৈক এনফোর্সমেন্ট আধিকারিক। কিন্তু এরপরও শিক্ষা হয়নি। বরং এই বিভাগের দুর্নীতি বৃদ্ধি পেয়েছে। সড়কে লরি থামিয়ে উৎকোচ নেওয়াও তাদের রুটিনে পরিণত হয়েছে বলে বিশেষ করে সুমো তথা ক্র্যুজার চালক এবং মালিকদের অভিযোগ।  এদিকে শনিবার সন্ধ্যায় অনুরূপ ভাবে হাতিখালীর মহাসড়কে সিমেন্ট বোঝাই সাতটি লরি আটক করে সরকারী ভাবে লরি প্রতি কুড়ি হাজার টাকা করে জরিমানার রসিদ ধরিয়ে দেয় এবং  লরিতে অতিরিক্ত ভাবে থাকা প্রতি টন সিমেন্টে দুই হাজার করে  হাফলং এসে মিটিয়ে দিতে বলা হয়। অন্যথায় সিমেন্ট গুলি বাজেয়াপ্ত করা হবে। এই অভিযোগ লরি চালকদের।

প্রাপ্ত তথ্যমতে শনিবার সন্ধ্যায় বৈধ কাগজপত্র চালান নিয়েই লঙ্কা থেকে হাফলঙের উদ্দেশ্যে রওয়ানা হয়েছিল সাতটি সিমেন্ট বোঝাই লরি। তবে হাতিখালী আসার পর একটি সুমো থেকে একাধিক ব্যক্তি গাড়ি থামিয়ে কাগজ পত্র দেখাতে বলে। অবশ্য লরিতে অতিরিক্ত তিন টন বা চার টন সিমেন্ট বেশী ছিল। কারণ যেখানে পঁচিশ টন নিয়ে আসার অনুমতি রয়েছে সেখানে ২৮ বা ২৯ টন ছিল। সঙ্গে সঙ্গে পরিবহন বিভাগের তরফে লরি প্রতি কুড়ি হাজার করে জরিমানার চালান ধরিয়ে দেয় এবং যা সরকারী ছিল। এছাড়া অতিরিক্ত প্রতি টন সিমেন্টে দুই হাজার করে হাফলঙে এসে মিটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। 

রবিবার হাতিখালী পুলিশ চৌকির সামানে থাকা লরি চালকদের সঙ্গে কথা বললে তারা জানান যে পরিবহন বিভাগ যদি এভাবে জুলুম বাজি অব্যাহত রাখে তাহলে ডিমা হাসাও জেলায় সিমেন্ট হোক চাল ডাল অন্য নিত্য প্রয়োজনীয় সামগ্রী বোঝাই করে আসা অসম্ভব হয়ে দাঁড়াবে। প্রথমত ইন্ধনের দাম হু হু করে বাড়ছে। তার উপর টোল গেট , পুলিশ গেট রয়েছে। এছাড়া আনুষাঙ্গিক খরচ তো আছে। চালকদের কথা হলো অতিরিক্ত সামগ্রীর জন্য সরকারী জরিমানা মিটিয়ে দেওয়ার পরও টন প্রতি দুই হাজার কিসের চাঁদা ? না কি গুণ্ডা ট্যাক্স ? 

দুর্নীতি প্রসঙ্গে শূন্য সহনশীলতার কথা বলা  বিজেপি শাসিত রাজ্য সরকার এহেন দুর্নীতি গ্রস্থ আধিকারিকদের বিরুদ্ধে  শীঘ্রই ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে জেলার সচেতন মহল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.