Header Ads

জাতীয় শিক্ষানীতি নিয়ে দেশব্যাপী প্রচার অভিযানে নামবে বিদ্যা ভারতীর

 


বি.এম.শুক্লবৈদ্য, বিহাড়াঃ সম্প্রতি প্রকাশ হওয়া জাতীয় শিক্ষানীতি নিয়ে সমগ্র দেশব্যাপী প্রচার অভিযানে নামবে গেরুয়া শিবিরের শৈক্ষিক সংগঠন বিদ্যাভারতী।

বুধবার বিদ্যাভারতী দক্ষিণ অসম প্রান্তের সম্পাদক নিহারেন্দু ধর জানান সংগঠনের যোজনা অনুযায়ী আগামী ১১ ই সেপ্টেম্বর থেকে প্রচার অভিযান সহ বিভিন্ন কার্যসূচি হাতে নিয়েছে বিদ্যাভারতী।

জাতীয় শিক্ষা নীতির ফলে সংস্কারের সুযোগ, পরিধি ও প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনার পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতামূলক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। MyNEP  শীর্ষক এই প্রতিযোগিতা অনলাইনে আগামী ২৫ শে সেপ্টেম্বর থেকে শুরু হবে, চলবে ২ রা অক্টোবর পর্যন্ত। অনলাইন রেজিস্ট্রেশন শুরু হবে ২৪ সেপ্টেম্বর। বিভিন্ন সামাজিক মাধ্যম ও www.nep.in ওয়েবসাইটের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। প্রতিযোগিরা মোট তিনটি বিভাগে অংশ নিতে পারবেন। নবম থেকে দ্বাদশ শ্রেণী, স্নাতক থেকে স্নাতকোত্তর এবং নাগরিক। প্রতিযোগিতা আয়োজিত হবে মোট ১৩ টি ভাষায়। থিম হিসাবে থাকবে ভারত কেন্দ্রিক শিক্ষা (Bharat Centric Education), সামগ্রিক শিক্ষা (Holistic Education),  জ্ঞান ভিত্তিক শিক্ষা (Knowledge Based Society), ও উৎকর্ষ শিক্ষা (Quality Education)এই চারটে সুনিদৃষ্ট বিষয় এছাড়াও আয়োজিত হবে নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য দু মিনিটের বক্তৃতা, হাতে তৈরি পোস্টার, প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে চিঠি, তিনশো শব্দের রচনা ও বাকি দুই বিভাগের জন্য থাকছে শর্টফিল্ম, ডিজিটাল পোস্টার মেকিং, হ্যান্ড মেড পোস্টার, অন্তত আট মিনিটের টুইট ট্রেন্ড ও মেমে মেকিং।

বিজয়ীদের আগামী ৫ ই অক্টোবর এর মধ্যে পুরস্কৃত করা হবে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার ছাড়াও থাকছে দশটি বিশেষ পুরস্কার। প্রথম পুরস্কার ১০,০০০ টাকা, দ্বিতীয় ৫,০০০ টাকা ও তৃতীয় ৩,০০০ টাকা। বিশেষ পুরস্কার হিসেবে থাকছে ১,০০০ টাকা। প্রতিটি ভাষা অনুযায়ী পুরস্কার প্রদান করা হবে, সঙ্গে থাকবে অংশগ্রহণের সার্টিফিকেট। এ ব্যাপারে বিস্তারিত জানতে www.nep.in এ যোগাযোগ করতে বলা হয়েছে। ইচ্ছুক প্রার্থীরা এই ওয়েবসাইটে গিয়ে প্রতিযোগিতার বিষয় বিশদভাবে জানতে পারবেন।

নিহারেন্দু ধর আরোও জানান যে, জাতীয় শিক্ষানীতি একটি সুদূর প্রসারি গণতান্ত্রিক প্রক্রিয়ার ফল। এখন এর সচেতনতা কার্যক্রম এর নেতৃত্বে থাকবে তরুণ এবং যুবা স্বেচ্ছাসেবক বৃন্দ। তাদেরকে MY NEP ONLINE প্রতিযোগিতা পরিচালনার দায়িত্ব দেওয়া হবে। বিদ্যালয় সমূহ এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো এই সচেতনতামূলক কার্যসূচিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে বলে জানিয়েছে শিক্ষা বিকাশ পরিষদ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.