Header Ads

Zee5-এ ক্ষুদিরামকে সন্ত্রাসী বলার আগে ওঁকে বুরহান ওয়ানি আর কাসভের সঙ্গে এক সারিতে বসানো হয়েছিল !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

সম্প্রতি Zee5 একটি ওয়েব সিরিজে অভয়-2 এ একটি বিতর্কিত দৃশ্য সমালোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। সেখানে একটি দৃশ্যে দেখানো মোস্ট ওয়ান্টেড ক্রিমিনালদের লিস্টে বীর বিপ্লবী ক্ষুদিরাম বসুকে দেখানো হয়েছে। এই দৃশ্য নিঃসন্দেহে বিতর্কিত এবং এই দৃশ্য দেখানোর জন্য গোটা Zee5-এর টিমকে ক্ষমা চাইতে হবে। এই ওয়েব সিরিজ থেকে এই দৃশ্য মুছতে হবে। Zee5  এর এই বিতর্কিত দৃশ্যের পর সোশ্যাল মিডিয়ায় তাঁদের বয়কট করার অভিযানও শুরু হয়েছে।

বিপ্লবীদের অপমান করার ঘটনা অবশ্য এই প্রথম নয়। এর আগে গোটা ভারতের গর্ব নেতাজী সুভাষ চন্দ্র বসুকেও অপমান করেছিল কিছু স্বার্থান্বেষী বাম রাজনৈতিক ব্যক্তি ও গোষ্ঠী। ওঁকে ‘তোজোর কুকুর” পর্যন্ত বলা হয়েছিল।
এছাড়াও ২০১৯-এ  ক্ষুদিরাম বসুকে বাংলার পাঠ্যক্রমে দুবার ‘সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করা হয়েছিল। প্রথমবার ২০০৭ সালে (বর্তমান, আগস্ট-২০০৭) দ্বিতীয়বার ২০১৯ এ। ২০১৯-এর পাঠ্যক্রমে ক্ষুদিরাম বসুকে সন্ত্রাসী অভিহিত করার বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদের সামনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ‘ভুল স্বীকার’ করে নিয়েছিলেন। এভাবে  বীর বিপ্লবীরা বারবারই অপমানিত হয়ে আসছেন। প্রচুর দৃষ্টান্ত আছে এইসব অমার্জনীয় ধৃষ্টতার। আর এবারও সেই একই অমার্জনীয় ধৃষ্টতার শিকার হলেন ক্ষুদিরাম। যাঁরা নিজের রক্ত ঝড়িয়ে এই দেশকে স্বাধীন করেছেন, আজ তাদের সম্মান ও অস্তিত্বই সংকটে !
বেশকিছুদিন আগে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়েছিল, যেখানে বীর বিপ্লবী ক্ষুদিরাম বসুকে কাশ্মীরের সন্ত্রাসী বুরহান ওয়ানির সাথে তুলনা করা হয়েছিল। সোশ্যাল মিডিয়ায় বামেদের হয়ে গলা ফাটানো জনৈক সঞ্জীব মুখার্জী নামের এক ব্যাক্তি কিছুদিন আগে সোশ্যাল মিডিয়ায় ওই বিতর্কিত পোস্টটি করেন।
সঞ্জীব বাবু ফেসবুকে পোস্ট করেন, ‘ঘরে ঘরে জন্মাচ্ছে ক্ষুদিরাম, বুরহান, কাসভ, রাষ্ট্র সাবধান।”  বুরহান ওয়ানি হিজবুল মুজাহিদ্দিনের টপ কমান্ডার ছিল। বহু সন্ত্রাসী গতিবিধিতে তার নাম জড়িত ছিল। এমনকি অনেক সেনার রক্তে রাঙানো ছিল তার হাত। আর কাসভ হল সেই সন্ত্রাসী যে ২০০৮-এ মুম্বাই হামলা চালিয়েছিল আর শয়ে শয়ে মানুষের প্রাণ কেড়েছিল। আর সোশ্যাল মিডিয়ায় বামেদের হয়ে গেল ফাটানো জনৈক ব্যক্তি এদের সাথে ক্ষুদিরাম বসুর তুলনা করেছিলেন !
কিন্তু তখনও কেউ এদের বিরুদ্ধে সোচ্চার হয় নি। কারণ তখন এর বিরুদ্ধে সোচ্চার হলে বাঙালি বনাম অবাঙালীদের, হিন্দু বনাম মুসলিমদের মধ্যে লড়াই তো লাগানো যেত না !

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.