Header Ads

বিশিষ্ট শিক্ষাবিদ অমরেশ দত্তের মৃত্যুতে রাজ‍্যিক শোক ঘোষণা মুখ্যমন্ত্রীর ....






নয়া ঠাহর প্রতিবেদন, শিলচর: অসমের বিশিষ্ট শিক্ষাবিদ অমরেশ দত্ত বৃহস্পতিবার ১০২ বছর বয়সে ডিব্রুগড়স্থিত বাসভবনে পরলোকগমন করেছেন। দত্তের শেষকৃত্যটি রাষ্ট্রীয় সম্মানে চৌকিডিঙ্গী শ্মশানে সম্পন্ন করার ঘোষণা করেছে রাজ্য সরকার।  
"ভারতের আধুনিক শিক্ষার একজন প্রবীণ এবং এই অঞ্চলের খ্যাতিমান প্রফেসর ইমেরিটাস ডাঃ অমরেশ দত্তের মৃত্যুতে গভীরভাবে শোকাহত। তার পরিবার ও বন্ধুদের প্রতি আন্তরিক সমবেদনা,"  মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল টুইটারে লিখেছেন।
ডঃ অমরেশ দত্ত ১৯৫০-এর দশকে মধ্য প্রদেশে কর্মজীবন শুরু করেছিলেন এবং পরে গৌহাটি বিশ্ববিদ্যালয়ে চলে আসেন যেখানে তিনি ১৯৮০-এর দশকে অবসর নিয়েছিলেন। তাঁর কবিতা সংগ্রহ ক্যাপটিভ মোমেন্টস (১৯৫২) রোমের ইতালির আন্তর্জাতিক কবিতা সংস্থা থেকে সম্মানজনক পুরষ্কার লাভ করেছে।
ডাঃ দত্ত এলিজাবেথান  নাট্যকার উইলিয়াম শেক্সপিয়র এবং তাঁর বই শেক্সপিয়রের ট্র্যাজিক ভিশন (১৯৬৩) এর বিশেষজ্ঞও ছিলেন, প্রফেসর জি উইলসন নাইট, ডাঃ ইএমডাব্লু টিলার্ড, অধ্যাপক এজি স্টক, এবং আরও অনেকের মতো বিশিষ্ট বিদ্বান এবং সমালোচকদের কাছ থেকে প্রচুর প্রশংসা পেয়েছিলেন। 
তাঁর প্রকাশিত কয়েকটি কাজের মধ্যে রয়েছে ক্যাপটিভ মোমেন্টস (কবিতার সংকলন), শেক্সপিয়রের ট্র্যাজিক ভিশন অ্যান্ড আর্ট, টাইমস হারভেস্ট (রামায়ণ ও মহাভারতের নির্বাচিত পর্বসমূহের কবিতা সংকলন), লোটাস এবং ক্রস 
(কাব্যনাটক - ট্রিলজি)।
তিনি ভারত সরকার পৃষ্ঠপোষকতা সাংস্কৃতিক প্রতিনিধি দলের সদস্য হিসাবে ১৯৮৭ সালে সোভিয়েত ইউনিয়ন ভ্ৰমণ  করেছিলেন। 
ডাঃ দত্তকে কৃষ্ণ কান্ত হ্যান্ডিকী স্টেট ওপেন বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রতিষ্ঠিত কৃষ্ণ কান্ত হ্যান্ডিকী জাতীয় পুরষ্কার ২০১৮ সালে প্রদান করা হয়েছিল। সম্প্রতি, ডিব্রুগড়ের ইন্ডিয়া ক্লাবে এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এ পুরষ্কার ডাঃ দত্তকে হাতে তুলে দেন ।
"হারালাম আমার এক স্মরণীয় শিক্ষাগুরু ও বরাক-ব্রহ্মপুত্রের এক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট শিক্ষাবিদ,"  গুরুচরণ কলেজের প্রাক্তন অধ্যক্ষ পার্থ সারথি চন্দ বলেন নয়া ঠাহরকে নিজের শ্রদ্ধাজ্ঞাপনবার্তায়। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.