Header Ads

১ সেপ্টেম্বর এবার থেকে পুলিশ দিবস হিসেবে পালিত হবে, ঘোষণা মুখ্যমন্ত্রীর !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

সকলে যখন দরজা বন্ধ করে করোনা মোকাবিলা করছেন, তখন রাস্তায় নেমে ভাইরাসের সঙ্গে লড়াই করছেন পুলিশকর্মীরা। কোভিড পরিস্থিতিতে তাঁদের এই কাজের প্রশংসা করে ১ সেপ্টেম্বর দিনটিকে এবার থেকে পুলিশ দিবস হিসাবে পালনের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে সাংবাদিক বৈঠকে রাজ্য এবং কলকাতা পুলিশের ভূয়সী প্রশংসাও করলেন তিনি।

মুখ্যমন্ত্রী এদিন সাংবাদিক বৈঠক করে বলেন, “পুলিশকর্মীরা এত কাজ করছেন। তাই আমাদেরও তাঁদের দেখা উচিত। আগে আমরা ওয়েলফেয়ার বোর্ড তৈরি করেছিলাম। সেই বোর্ডও সাধ্যমতো কাজ করেছে। আবারও আমরা পুলিশের সমস্যায় পাশে দাঁড়ানোর জন্য ওয়েলফেয়ার বোর্ড তৈরি করছি। আগামী ১ সেপ্টেম্বর থেকে ওই বোর্ড কাজ শুরু করবে। প্রতি বছর ওইদিন পুলিশ দিবস হিসাবে পালিত হবে।” পুরুষদের পাশাপাশি মহিলা পুলিশরাও সমানাধিকার পাবেন বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।
রাজনৈতিক মহলের অনেকেই মনে করছেন, সম্প্রতি পুলিশ লাইনে সমস্যার জেরে অসন্তোষ তৈরি হয়। তার ফলে বিক্ষোভও দেখিয়েছেন পুলিশকর্মীরা। সেই অসন্তোষের ক্ষতে প্রলেপ দিতেই একথা ঘোষণা করল রাজ্য সরকার।
লকডাউন কেউ মানছেন কিনা, সঠিকভাবে মাস্ক পরছেন কিনা, এই যাবতীয় বিষয়ই দেখভাল করেছেন পুলিশকর্মীরা। আবার কনটেনমেন্ট জোনে পৌঁছে দিয়েছেন খাবার কিংবা ওষুধপত্র। করোনা পরিস্থিতিতে আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি এমনই নানা কাজ করেছে পুলিশ। মুখ্যমন্ত্রীর দাবি রাজ্যে আরও পুলিশ লাইন এবং ব্যারাক তৈরি হওয়া প্রয়োজন। তবে দূরত্ব বজায় রেখে সেগুলি তৈরির কথা বলেছেন তিনি।
এত কাজের পরেও মুখ্যমন্ত্রীর আক্ষেপ অনেকেই পুলিশকর্মীদের সমালোচনা করেন। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, “অনেকেই ছোটখাট ভুল হলে গালাগাল দেয়। সারাক্ষণ যেন পুলিশ ভুল কাজ করছে। নানা ধর্ম, বর্ণ, জাতির বাস পশ্চিমবঙ্গে। অনেক জায়গা ঘিঞ্জি, তাও ভাল কাজ করছে পুলিশ। একটা দুটো ঘটনা নিয়ে যারা মিথ্যাসুলভ, নিন্দাসুলভ আচরণ করে তাদের বলব যোগীর রাজ্যের দিকে নজর দিন। বেঙ্গল পুলিশ ওয়ান অফ দ্য বেস্ট। স্কটল্যান্ড ইয়ার্ডের থেকেও ভাল কাজ করছে কলকাতা পুলিশ !”

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.