Header Ads

‘ইসরাইলকে স্বীকৃতি দিলে কাশ্মীরের দাবি ছেড়ে দেয়া উচিত’ : ইমরান খান !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি না দেয়ার ব্যাপারে অটল রয়েছে পাকিস্তান। বিষয়টি আবারও স্পষ্ট করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, ইহুদিবাদী ইসরাইলের ব্যাপারে পাকিস্তানের নীতি অত্যন্ত স্পষ্ট এবং ‘আমরা কখনই ইসরাইল সরকারকে স্বীকৃতি দেব না।’

মঙ্গলবার ‘দুনিয়া নিউজ’কে দেয়া এক সাক্ষাৎকারে সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত ইসরাইলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের যে সিদ্ধান্ত নিয়েছে সে সম্পর্কে কথা বলেন পাক প্রধানমন্ত্রী।
ইমরান খান বলেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা পর্যন্ত ইসরাইলকে কোনো স্বীকৃতি দেয়া হবে না। ফিলিস্তিনের অবস্থা অনেকটা অধিকৃত কাশ্মীরের মতো। যদি আমরা ইসরাইলকে স্বীকৃতি প্রদান করি, তাহলে কাশ্মীর বিষয়ে আমাদের দাবি ছেড়ে দেয়া উচিত।
পাক প্রধানমন্ত্রী আরও বলেন, পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মাদ আলী জিন্নাহর নির্দেশ অনুযায়ী আমাদের নীতি নির্ধারিত হয়েছে। জিন্নাহ ইসরাইল সরকারের বিরুদ্ধে ফিলিস্তিনি জাতিকে সমর্থন জানাতে বলে গেছেন।
প্রসঙ্গত, ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান সরকার ইসরাইলকে স্বীকৃতি দিতে পারে বলে একটি গুঞ্জন আন্তর্জাতিক মহলে রয়েছে। ইসরাইলি মিডিয়ায়ও এ নিয়ে সম্প্রতি বেশ লেখালেখি হয়েছে। তবে ইসরাইলের বিষয়ে কোনো নীতি পরিবর্তন করবে না বলে বারবার জানিয়েছে পাকিস্তান।
ফিলিস্তিনিদের সঙ্গে বিরোধ নিয়ে ইসরাইলকে স্বীকৃতি দেয়নি পাকিস্তান। তবে পাকিস্তান ও ইসরাইলের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য অতীতে চেষ্টা করা হয়েছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.