Header Ads

স্মৃতিচারণ::অবসরপ্রাপ্ত রেঞ্জ অফিসার সরিফ উদ্দিন বড়ভূইয়া প্রয়াত

জপমালা চক্রবর্তী, হাইলাকান্দি--প্রয়াত হলেন অসম বনবিভাগের অবসরপ্রাপ্ত রেঞ্জ অফিসার তথা অসম বনকর্মচারী সংস্থা বরাক উপত্যকা আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক সরিফ উদ্দিন বড়ভূইয়া। গত শুক্রবার হঠাৎ শ্বাসকষ্ট অনুভব করায় উনাকে নিজ বাসস্থান কালাইন থেকে ভোরে শিলচর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে শেষ রক্ষা হয়নি।  ডাক্তারদের সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। বয়স হয়েছিল ৬৭ ।  প্রয়াত সরিফ উদ্দিন বহু সামাজিক, ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সাথে নিয়ে চলায় নিয়োজিত ছিলেন।

উনার মৃত্যুতে বনবিভাগের অবসরপ্রাপ্ত বনকর্মী ও বনবিভাগীয় অফিসাররা, বিশেষকরে অসম বনকর্মচারী সংস্থা বরাক উপত্যকা আঞ্চলিক শাখার অবসরপ্রাপ্ত তথা প্রাক্তন মুখ্য প্রচার সম্পাদক শুভসুন্দর দেব চৌধুরী সহ আসাম বনকর্মচারী সংস্থার কেন্দ্রীয় কমিটির  প্রাক্তন সাধারণ সম্পাদক আক্রাম হুসেন তালুকদার, বরাক বনকর্মচারী সংস্থার শাখা কমিটির প্রাক্তন সভাপতি সুনির্মল দত্ত চৌধুরী, প্রাক্তন সংস্থার কার্যকর সভাপতি জহরজ্যোতি চক্রবর্তী,শিশির দাস উপ- সভাপতি  বনরক্ষী সমাজ, জ‍্যোতির্ময় দাস, বনকর্মী সুব্রত ভট্টাচার্য,  ভোলা নাথ পুরকায়স্থ, সংস্থার বরাক শাখা সমিতির বতর্মান  সাধারণ-সম্পাদক পৃথ্বিজিৎ দাস,ইসলাম উদ্দিন, প্রাক্তন সহ- সভাপতি অশোক সেন,প্রাক্তন এসিএফ নবেন্দু দে,আবুল লস্কর (ফরেষ্টার কালাইন রেঞ্জ ) প্রমুখ  অনেকেই গতকাল অনলাইনের মাধ্যমে স্মৃতিচারণ ও শোকব‍্যক্ত করেন বলে নয়া ঠাহর নিউজ পোর্টালকে জানান তারা।  

এছাড়া জানা যায়, মারা যাওয়ার কিছুদিন আগে সরিফ উদ্দিন বড়ভূঁইয়া আসাম বন বিভাগের  অবসরপ্রাপ্ত  রিটায়ার্ড অ‍্যাসোশিয়‍েশন তৈরি করা এবং তার প্রস্তুতির ব্যাপারে আলোচনাও শুরু করেছিলেন শুভসুন্দর দেব চৌধুরীর মারফত। কিন্তু তা আর হয়ে উঠলো না। নিয়তির নিষ্ঠুর সত্যটার কাছে হার মানতে হলো সরিফ উদ্দিন বড়ভৃইয়াকে।  তাছাড়া, চাকুরী জীবন থেকে শুরু করে অবসরের পরেও সরিফ উদ্দিনের সাথে জড়িত থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের সামাজিক তথা বিভিন্ন বিষয় নিয়ে আলাপ-আলোচনা ও পরামর্শও দিতেন। কিন্তু, আজ সেই জায়গাটা শূন্য হয়ে গেল বলে গভীরভাবে শোক প্রকাশ করেন শুভসুন্দর দেব চৌধুরী।  

এককথায়, চাকুরীজীবনে বনকর্মচারীদের সবার মধ্যে ঐক্যবদ্ধতা ও সৌভাতৃত্ববোধ  গড়ে তোলার পাশাপাশি সকলের সাথে সেবামূলক কাজ করে নিজেকে ও অপরকে প্রেরণা জাগাতে ভালোবাসতেন সরিফ উদ্দিন বলে জানান শুভসুন্দর দেব চৌধুরী।  উনার মৃত্যূর খবর ছড়িয়ে পড়তেই বরাক সহ ব্রহ্মপুত্র উপত্যকার বনবিভাগে শোকের ছায়া নেমে আসে। মৃত্যুকালে সরিফ উদ্দিন বড়ভূইয়া রেখে গেছেন স্ত্রী, এক পুত্র, এক কন্যা-জামাতা, এক নাতি, আত্মীয়স্বজন সহ অসংখ্য গুনমুগ্ধদের। উনার মৃত্যুতে অনলাইন স্মৃতিচারণের মাধ্যমে গভীরভাবে শোক প্রকাশ করে ও উনার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন বনবিভাগের প্রাক্তন কর্মচারীর সহ বর্তমান বনকর্মচারীরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.