Header Ads

অসমের উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের হাতিখালিতে একলব্য মডেল আবাসিক স্কুলের শিলান্যাস

 বিপ্লব দেব, হাফলং ২১ আগস্টঃ ডিমা হাসাও জেলার প্রত্যন্ত গ্রাম গুলির উপজাতি জনগোষ্ঠীর ছাত্রছাত্রীরা যাতে শিক্ষা অৰ্জনে উপযুক্ত সুযোগ সুবিধা পায় সেই লক্ষ্যেই ডিমা হাসাও জেলায় চারটি একলব্য মডেল রেসিডেনশিয়াল স্কুল নির্মাণ করা হবে। শুক্রবার উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের হাতিখালি নির্বাচন কেন্দ্রের আরদাওপুর গ্রামে একলব্য মডেল রেসিডেনশিয়াল স্কুলের শিলান্যাস করেন রাজ্যের পর্যটন ও জনজাতি কল্যান মন্ত্রী চন্দন ব্রহ্ম। 

 ছবিঃ শুক্রবার হাতিখালি আরদাওপুরে একলব্য মডেল রেসিডেনশিয়াল স্কুলের শিলান্যাসে মন্ত্রী চন্দন ব্রহ্ম ও সিইএম দেবোলাল গার্লোসা। হাতিখালিতে বক্তব্য রাখছেন মন্ত্রী চন্দন ব্রহ্ম।

এদিন ওই স্কুলের শিলান্যাস করে মন্ত্রী বলেন  প্রত্যন্ত গ্রামাঞ্চলের  উপজাতি জনগোষ্ঠীর ছাত্রছাত্রীরা যাতে উপযুক্ত শিক্ষা ব্যবস্থা থেকে বঞ্চিত না হয় সে লক্ষ্যে ১৯৯৭-৯৮ সালে প্রথমবার কেন্দ্রের উপজাতি বিষয়ক মন্ত্রণালয়ের হস্তক্ষেপে কেন্দ্রীয় সরকার শিক্ষা ক্ষেত্রে এই প্রকল্প চালু করে সমগ্র দেশ জুরে বলে মন্তব্য করেন মন্ত্রী চন্দন ব্রহ্ম। শুক্রবার হাতিখালিতে একলৈব্য মডেল রেসিডেন্সিয়াল স্কুলের শিলান্যাস অনুষ্ঠানে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের সিইএম দেবোলাল গার্লোসা বলেন ডিমা হাসাও জেলায় মোট ২৪ কোটি টাকা ব্যয় করে জেলায় চারটি একলব্য মডেল রেসিডেনশিয়াল স্কুল নির্মাণ করা হবে প্রতিটি স্কুলে ৪০০ ছাত্রছাত্রী পড়াশুনা করতে পারবে। 
 স্কুল গুলোতে শিক্ষা দেওয়া হবে সম্পূৰ্ণ বিনামূল্যে। থাকবে ছেলে মেয়েদের জন্য পৃথক পৃথক হোস্টেলের ব্যবস্থাও এবং এতে থাকা খাওয়ার সুবিধা সহ স্কুলের ইউনিফর্ম থেকে পাঠ্যপুস্তক সব কিছু মিলবে বিনামূল্যে বলে জানান সিইএম দেবোলাল গার্লোসা।

 এদিন এই শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক পল বরুয়া পার্বত্য পরিষদের ইএম স্যামুয়েল চাংসন ইএম নন্দিতা গার্লোসা পরিষদ সদস্য বিমল হোজাই প্রমুখ। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.