Header Ads

প্রয়াত বাঙালি উদ্যোগপতি ' বিস্কফার্ম ' কর্ণধার কৃষ্ণদাস পাল

 ছবি, সৌঃ আন্তৰ্জাল


নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- ৪ আগস্ট

জনপ্রিয় বেকারি সংস্থা বিস্কফার্মের কর্ণধার কৃষ্ণদাস পাল সোমবার রাতে প্রয়াত হলেন । মৃত্যুকালে বাঙালি এই উদ্যোগপতির বয়স হয়েছিল ৮০ বছর ।



২০০০ সালে কে ডি পালের ' বিস্কফার্ম ' সংস্থা আত্মপ্রকাশ করে । বর্তমানে সারা দেশে এই ব্রান্ডের জনপ্রিয়তা প্রশ্নাতীত । বর্তমানে সংস্থার মার্কেট শেয়ার রয়েছে ৭০০ কোটি টাকার ।



প্রথমে হাওড়ার উলুবেড়িয়ার কারখানা দিয়ে পথ চলা শুরু হয় বিস্কফার্মের । এর পর আর থামতে হয়নি, শুধুই এগিয়ে যাওয়ার পালা।



কেডি পালের বাবার ছিল দুধের ডিসট্রিবিউশনের ব্যবসা । পড়াশোনা শেষ করে ওকালতি আর শিক্ষকতাও করেন কৃষ্ণদাস পাল । একসময় ক্যালকাটা কেমিক্যালস কোম্পানির শেয়ার কিনে নেন তিনি । সেই শেয়ার বিক্রি করে পেয়েছিলেন ৭ কোটি টাকা । সেই মূলধনকে সম্বল করেই ২০০০ সালে ' সাজ ফুড প্রোডাক্টস প্রাইভেট লিমিটেড '-এর যাত্রা শুরু । সেই সংস্থারই মূল প্রোডাক্ট ' বিস্কফার্ম বিস্কুট । গোটা দেশের বেকারি ব্যবসায় আজ দ্বিতীয় স্থানে বিস্কফার্ম ।


কৃষ্ণদাস পালের ছোটবেলা কেটেছে বর্ধমানের গ্রামে। তাই বর্ধমানকে কখনই ভোলেননি তিনি । সাধারণ গ্রামের মানুষ নানাভাবে পাশে পেয়েছে তাঁকে । নিজেই হয়ে উঠেছিলেন গোটা একটা প্রতিষ্ঠান । সোমবার রাতে শেষ হয়ে গেল দীর্ঘ এক যাত্রাপথ।


কৃষ্ণদাস পালের ছেলে অর্পণ পাল এখন হাল ধরেছেন ব্যবসার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.