Header Ads

আজও করোনা সংক্রমণের বিপদ এতটুকুও কমেনি, দেশবাসীকে সতর্ক করে "মনের কথা" বললেন প্রধানমন্ত্রী

অমল গুপ্ত, গুয়াহাটি : আজ রবিবার ২৬ জুলাই, কার্গিল যুদ্ধের বিজয় দিবস। সারাদেশ কার্গিল যুদ্ধে নিহত সেনা জওয়ানদের সাহস ও বীরত্বকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছেন, যারা আমাদের মাতৃভূমির সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষা করতে গিয়ে প্রাণ আহুতি দিয়েছেন। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার মাসিক "মন কি বাত" শীর্ষক রেডিও বার্তায় কার্গিল যুদ্ধের বীর শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে "মনের কথা" শুরু করেন। কার্গিল বিজয় দিবসে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির এক ঐতিহাসিক ভাষণের কথা স্মরণ করিয়ে দেন দেশবাসীকে। অটল বিহারী বলেছিলেন, দেশের গরিব অসহায় মানুষের কথা চিন্তা করতে হবে এবং জীবন আহুতি দেওয়া সেনা জওয়ানদের  ত্যাগের মহিমা যাতে অক্ষুণ্ণ থাকে তাও সুনিশ্চিত করতে হবে। 
তিনি করোনা সংক্রমণ উদ্ভূত জটিল পরিস্থিতি সম্পর্কে দেশবাসীকে সতর্ক করে দিয়ে বলেন, যে সময় এই মারণ রোগ শুরু হয়েছিল। আজও সমানভাবে এই রোগ ঘাতক। বিপদ এতটুকু কমেনি। মানুষকে আরও সতর্ক ও সাবধানতা অবলম্বন করতে হবে। তবে আশার কথা অন্য দেশের তুলনায় মৃত্যুর হার কম। এত ব্যাপকভাবে ছড়ায়নি। প্রতিজন মানুষ যাতে কমকরে দু'গজ দূরে থেকে শারীরিক দূরত্ব বজায় রাখে। সবাই যাতে মাস্ক পরে, নিয়মিত হাত ধুতে থাকে, পরিষ্কার পরিচ্ছন্ন থাকে এই আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী প্রতিজনকে মাস্ক পড়ার আবশ্যকতা বোঝাতে করোনা সংক্রমণ প্রতিরোধে ডাক্তার নার্সরা মাস্ক পড়ে ৮ থেকে ১০   ঘন্টা ডিউটি করে কষ্ট করছেন। তাদের কথা চিন্তা করে সব সময় মাস্ক পরে থাকতে বলেন। দেশে করোনা যুদ্ধে অন্যভাবে লড়াই করা কয়েকজন ব্যক্তির নাম নেন। জম্মুর বলবীর কাউর, জয়তুনা বেগম, অনন্তনাগের মহম্মদ ইকবালের নাম নেন। তারা ঘরে স্যানিটাইজ মেশিন এনে বিনা পয়সায় সেবা করছে। মাস্ক বিলি করছেন এবং বিহারের মধুবনীর মহিলা গোষ্ঠীর নাম নেন। তারা মধুবনী শিল্পের মাস্ক তৈরি করছে।
ত্রিপুরার বাঁশের গ্লাস
অসম, ত্রিপুরার নাম নেন, যারা বাঁশ শিল্পকে কাজে লাগিয়ে বাঁশের ইকো ফ্রেন্ডলি বোতল তৈরি করে জীবিকা নির্বাহ করছে। ঝাড়খণ্ডের লেমন ঘাস উৎপাদনের কথা জানান। এই ঔষধি গুণযুক্ত লেমন গ্রাস চার মাসে উৎপন্ন হয়। প্রধানমন্ত্রী লাদাখের চুলি বা খুবানি ফল, কচ্ছর ড্রাগন ফল উৎপাদনের  কথা জানিয়ে বলেন, ভারতকে নিজের পায়ে দাঁড়ানোর জন্য সবাই কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী বোর্ড পরিক্ষায় সফল ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেন। হরিয়ানার কৃতিকা নন্দন, উত্তর প্রদেশের ওসমান, কর্ণাটকের কুনজার সঙ্গে কথা বলেন। ভারতের ভাষা কৃষ্টি, পরম্পরা তুলে ধরতে গিয়ে প্রধানমন্ত্রী সুদূর ল্যাটিন আমেরিকার ছোট্ট দেশ সুরিনামের প্রসঙ্গ তুলে বলেন, সেই দেশের একাংশ মানুষ ভারতের ভোজপুরি ভাষাতে কথা বলে। সেই দেশের রাষ্ট্রপতি চন্দ্রিকা প্রসাদ সন্তোখী শপথ গ্রহণ করার সময় হাতে ধর্মগ্রন্থ বেদ হাতে নিয়ে শপথ গ্রহণ করেন। বর্ষার মরসুমে নানা রোগের প্রকোপ থেকে সাবধানে থাকতে বলেন। অসম, বিহারের বন্যার কথা উল্লেখ করে বলেন, একদিকে করোনা সংক্রমণ, অপরদিকে বন্যার ফলে মানুষ বিপর্যস্ত। এক বিরাট চ্যালেঞ্জ এসেছে। বিভিন্ন সংগঠন, সরকার বন্যা মোকাবিলায় একযোগে কাজ করছেন। আগামী ১৫ আগস্ট স্বাধীনতা দিবসে নতুনভাবে নতুন আঙ্গিকে উদযাপন করা হবে বলে প্রধানমন্ত্রী জানান। আগামী লোকমান্য তিলকের জন্ম বার্ষিকী দেশজুড়ে পালনের কথাও জানান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.