Header Ads

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন নির্দেশিকা, বাতাসে ভেসে বেড়ায় করোনা ভাইরাস--স্বীকার করল ‘হু’ !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায়

করোনা ভাইরাসকে বায়ুবাহিত বলে মেনে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) ৷ এর আগে করোনাভাইরাস ড্রপলেটের মাধ্যমে ছড়ায়--এমনটাই দাবি করেছিল তারা। কিন্তু ৩২ দেশের ২৩৯ জন বিজ্ঞানী নিজেদের রিসার্চের পর সংস্থার কাছে করোনা ভাইরাসের বায়ুবাহিত হওয়ার বিষয়টি খতিয়ে দেখার জন্য চিঠি পাঠিয়েছিলেন।

প্রাথমিকভাবে সে তত্ত্ব মেনে নিয়ে সংস্থাটি জানিয়েছিল, সব খতিয়ে দেখার পর এ নিয়ে রায় দেবে। শুক্রবার তারা জানিয়ে দিল, বিশেষ পরিস্থিতিতে বিশেষ আবহাওয়ায় বাতাসে ভেসে ছড়ায় করোনা ভাইরাস।
এর পরেই নতুন গাইডলাইন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানিয়েছে, মানুষের জানা দরকার, হাওয়ায় ভেসে ছড়ায় করোনা ভাইরাস। এ জন্য করোনা ভাইরাসের থেকে বাঁচতে এই তথ্য জানা থাকলে উপকৃত হবে মানুষ। কিছু বিশেষ এলাকায় বিশেষ পরিস্থিতিতে হাওয়ায় ভেসে ছড়ায় করোনা ভাইরাস। কোনো ভিড়ে পরিপূর্ণ জায়গায় এরোসল ট্রান্সমিশনের পাশাপাশি হাওয়ায় ভেসেও ট্রান্সমিশন হয়। এই জায়গাগুলো হলো--জিমনেশিয়াম, রেস্টুরেন্ট। যেখানে একই হাওয়া চলে, সেখানেই এই সংক্রমণ ছড়ায়।
কোনো বদ্ধ জায়গায় করোনা সংক্রমিত ব্যক্তি যদি দীর্ঘক্ষণ থাকেন, তাহলে সে একই হাওয়ায় যদি অন্য মানুষ নিঃশ্বাস নেয়, তাহলে তাদের মধ্যেও সংক্রমণ ছড়ায়। তাই মানুষ যদি এ ধরনের জায়গা এ সময় এড়িয়ে চলে, তাহলে করোনা থেকে বাঁচতে পারে। এ ধরনের জায়গাগুলোর সঙ্গে সামঞ্জস্য রাখে এ রকম জায়গায় না যাওয়াই ভালো।
এবার বিভিন্ন বিজ্ঞানী এ পরিস্থিতির অবস্থাগুলো খতিয়ে দেখবেন, তারপর এ বিষয়গুলো  নিয়ে আরো বিশদ তথ্য পাওয়া যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে নতুন গাইডলাইন জারি করেছে, তাতে ভিড়ে ভরা জায়গায় একেবারেই না যাওয়া ভালো। এ ছাড়া মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখতেই হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.