Header Ads

বাঘজানের তেল খাদে ফের অগ্নিবিস্ফোরণ, দগ্ধ তিন দেশি সহ ছয় বিদেশি বিশেষজ্ঞ

বাঘজান (অসম), ২২ জুলাইঃ উজান অসমের তিনসুকিয়া জেলার অন্তর্গত বাঘজানে অয়েল ইন্ডিয়া লিমিটেড-এর ৫ নম্বর তেল খাদানে বুধবার অপরাহ্নের দিকে ফের অগ্নিবিস্ফোরণ সংঘটিত হয়েছে। বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়েছেন ছয় বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার। অগ্নিদগ্ধদের মধ্যে তিনজন ভারতীয় এবং বাকি তিনজন বিদেশি বলে জানা গেছে। বিদেশিরা সিঙ্গাপুরের অ্যালার্ট ডিজেস্টার কন্ট্রোল নামের এক সংস্থার বিশেষজ্ঞ ইইঞ্জিনিয়ার। তাঁরা অ্যান্থনি স্টিভেন রেনল্ড (আমেরিকা), ডোগ ডিল্লাস (আমেরিকা) এবং ক্ৰেইগ নীল ডাকান।


আমেরিকার বিশেষজ্ঞরা গত ১২ জুন বাঘজানে এসেছিলেন। তবে তার আগে নীল ডাকান এসেছিলেন ৮ জুন। ইতিমধ্যে অগ্নিদগ্ধ বিশেষজ্ঞদের উন্নত চিকিৎসার জন্য ডিব্ৰুগড়ে আসাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে ভরতি করা হয়েছে বলে জানা গেছে।

এই খবর দিয়ে অয়েল ইন্ডিয়ার মুখপাত্ৰ ত্ৰিদীপ হাজরিকা জানান, বাঘজানে তেলখাদের আগুন আজ প্ৰায় নিষ্প্রভ হয়ে গিয়েছিল। আগুন ধীরে নিভতে শুরু করেছে দেখে তেল খাদের মুখ বন্ধ করার প্রযুক্তি প্রয়োগ করছিলেন বিশেষজ্ঞ ইঞ্জিনিয়াররা। তখনই আচমকা সংঘটিত হয় বিস্ফোরণের ঘটনা।

এখানে উল্লেখ করা যেতে পারে, গত ২৭ মে থেকে অয়েল ইন্ডিয়া লিমিটেডের বাঘজান খাদান থেকে অবিরত তেল ও প্ৰাকৃতিক গ্যাস নিৰ্গত হচ্ছে। এর পর ৯ জুন তেল খাদান থেকে নির্গত আগুন কেড়ে নিয়েছে দুই ব্যক্তির। তাঁরা অয়েল ইন্ডিয়ার অগ্নিনির্বাপক বাহিনীর দুই জওয়ান দুৰ্লভ গগৈ এবং তিলেশ্বর গোহাঁই। ওই দিনের বিস্ফোরণ এবং খাদান থেকে নির্গত আগুনের গোলা বাঘজান ও নিকটবর্তী গ্রাম পুড়ে ছাই করে দিয়েছিল। গ্রামের গৃহস্থদের ত্রাণশিবিরে আশ্রয় নিতে হয়েছে। বহু প্রাণীসম্পদ পুড়ে যায় সেদিনের আগুনে। আগুন এখনও জ্বলছে।

সৌজন্যে হিন্দুস্থান সমাচার

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.