Header Ads

আন্তর্জাতিক ব্যাঘ্র দিবসের আগে অসমে বাঘের সন্তান প্রসব, কাজিরঙায় ১৪২ টি বাঘ আছে কি?

অমল গুপ্ত, গুয়াহাটি : আজ ছিল আন্তজাতিক ব্যাঘ্র দিবস। সারা বিশ্বে বাঘ আজ অস্তিত্বের সংকটে ভুগছে। একমাত্র ভারতে মাত্র দু'হাজারের কিছু বেশি বাঘ বেঁচে আছে। কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভরেকর আজ বলেছেন, ভারতে ৭৫ শতাংশ বাঘ আছে। অসমের মানস টাইগার প্রজেক্টের তুলনায় কাজিরঙা রাষ্ট্রীয় উদ্যানে বাঘের সংখ্যা অনেক বেশি। বন বিভাগের দাবি ১৪২টি বাঘ আছে। চলিত বন্যার সময় ৬টি বাঘকে দেখা গেছে। একটি চিতা বাঘকে ট্রানকুলাইজ করে পরে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। 
প্রিন্স উইলিয়াম ও ক‍্যাথরিন কাজিরঙার সফরে।

প্রকৃতিপ্রেমিকদের প্রশ্ন, যেখানে কাজিরঙার ৯৯ শতাংশ ডুবে গেছে, সেখানের ১৪২ বাঘ গেল কোথায়? বাঘের সংখ্যা নিয়ে কোনো কারচুপি নেই তো? বাঘ নিয়ে এক ভালো খবর কাজিরঙার কাছে লাওখোয়া বুড়া চাপরি অভয়ারণ্যে এক বাঘ একটি বাচ্চার জন্ম দিয়েছে। রাজ্যের বনমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য এক টুইট বার্তায় তাদের খুশির খবর ব্যাক্ত করেছেন। প্রতিবছর বন্যার হাত থেকে কাজিরঙাকে রক্ষা করতে স্থায়ী কোনো ব্যবস্থা গ্রহণ না হলে, একদিন অসমের বুক থেকে বিশ্বের বিপন্ন প্রজাতির বিরল এক খড়্গ বিশিষ্ট গন্ডার চিরতরে শেষ হয়ে যাবে। চলিত বন্যায় ১৫ টি গন্ডার জলে ডুবে মারা গেছে। গন্ডার সহ ১৫০টি পশুর মৃত্যু হয়েছে। ১৯ টি হরিণ গাড়িচাপা পরে মারা যায়। ১১টি বুনো শুকুর, ৫টি বুনো মোষ, সজারু, অজগর সাপ প্রভৃতি মারা গেছে। চার দফা বন্যায় এখনো  ২৬টি হাইল্যান্ড ডুবে আছে। ২০১৫ সালের গণনায় 
প্রিন্স উইলিয়াম তার নিজের লেখা চিঠিতে তিনি রাষ্ট্রীয় উদ‍্যান কাজিরঙার ব‍্যাপারে অসন্তোষ প্রকাশ করেন।

কাজিরঙাতে ২৬২৪ টি গন্ডার, ২০১৪ সালের গণনায় ১৬৭ টি বাঘ, ২০১১ সালের গণনায় ১১৬৯ হরিণ এবং ২০১১ সালের গণনায় ৫৬৩০ টি হাতি আছে। মানস অভয়ারণ্যে ৩১ টি গন্ডার আছে। আজ মানসে বাশবাড়ি জঙ্গলে বিশ্ব ব‍্যাঘ্র দিবস উদযাপন করা হয়। জানা গেছে, মানস অভয়ারণ‍্যে ৩০টি আছে। অসমের পশু গণনা বৈজ্ঞানিকভাবে করা হয় না বলে অভিযোগ আছে। প্রকৃতির্থে গন্ডার, বাঘ কটি করে আছে, তা ঈশ্বরই কেবল বলতে পারবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.