Header Ads

চিনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের জন্য এশিয়ায় প্রস্তুত হচ্ছে যুক্তরাষ্ট্র !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

বর্তমানে যুক্তরাষ্ট্র-চিন উত্তেজনা চরমে। যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে চিনের কনস্যুলেট বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন। প্রতিশোধের হুঁশিয়ারি দিয়েছে চিনও। আর এবার পরোক্ষভাবে চিনের সঙ্গে যুদ্ধের হুমকিই দিয়ে রাখল ওয়াশিংটন।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাবিষয়ক সচিব মার্ক এসপার ঘোষণা করেছেন যে, চিনের সঙ্গে সম্ভাব্য সংঘাতের জন্য সমগ্র এশিয়ায় প্রস্তুত হচ্ছে তার দেশ। এশিয়ায় মার্কিন সামরিক বাহিনীকে চিনের সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত করছে ওয়াশিংটন।
পেন্টাগনের লন্ডনভিত্তিক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্রাটেজিক স্টাডিজে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসপার জানিয়েছেন, এশিয়াজুড়ে মার্কিন সামরিক বাহিনীকে অস্ত্র সজ্জিত ও বিভিন্ন জায়গায় প্রতিস্থাপন করা হচ্ছে। চিনের সঙ্গে সম্ভাব্য যুদ্ধের জন্য প্রস্তুত করা হচ্ছে। তার এমন বক্তব্য প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।
ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, মার্ক এসপার জানিয়েছেন, চিনের বিরুদ্ধে মার্কিন সামরিক প্রস্তুতি আরো কঠিন করছে ট্রাম্প প্রশাসন। তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি এবং চিনের সম্প্রসারণমূলক নীতি মোকাবেলায় আরো বেশি মার্কিন নৌবাহিনীর জাহাজ প্রেরণ করা হবে এশিয়ায়।
মার্কিন প্রতিরক্ষাবিষয়ক সচিব মার্ক এসপার নিশ্চিত করেছেন যে, যুক্তরাষ্ট্র দক্ষিণ চিন সাগরে অবস্থান করবেই। সেই সঙ্গে প্রশিক্ষণের জন্য সেখানে বিমানবাহী জাহাজ প্রেরণ করা হবে। দেশটির এমন কাজে কেউই বাধা দিতে পারবে না।
তিনি বলেন, আমারা নৌপথ নিরাপদ রাখতে চাই। বিশ্ব বাণিজ্যের ৮০ শতাংশই করতে হয় প্রশান্ত মহাসাগর এবং ভারতীয় অঞ্চলে বিশেষত দক্ষিণ চিন সাগর পেরিয়ে। তাই আমারা নিশ্চিত করতে চাই সেই নৌপথ শত্রু মুক্ত, সবার জন্য উন্মক্ত এবং নিরাপদ রাখতে। এরকম না হলে বিশ্ব বাণিজ্য মারাত্মকভাবে ব্যাহত হবে। এ সময় তিনি আঞ্চলিক মিত্রদের পাশে থাকার কথাও বলেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.