Header Ads

এই প্রাণঘাতী করোনা আবহে ঠাণ্ডা খাবার ও পানীয় খাবেন না !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

ষড়ঋতুর দেশে এখন চলছে বর্ষাকাল। এ সময়ে জ্বর, ঠাণ্ডা-কাশি, গলাব্যথা, চর্মরোগসহ বিভিন্ন ধরনের রোগবালাই হয়েই থাকে।
অন্যদিকে চলছে করোনাকাল। বৈশ্বিক মহামারীর এই সময়ে অন্য সময়ের চেয়ে এবার একটু বেশি সতর্ক থাকতে হবে।
যেহেতু করোনা ভাইরাসের প্রধান উপসর্গগুলোর অন্যতম হচ্ছে-- ঠাণ্ডা লাগা, কাশি, গলাব্যথা, জ্বর, স্বাদ ও গন্ধ না পাওয়া। তাই এ সময়ে ঠাণ্ডাজাতীয় খাবার ও ঠাণ্ডা পানীয় খাওয়া থেকে বিরত থাকতে হবে।

করোনা ভাইরাস শ্বাসনালির মধ্য দিয়ে ঢুকে ফুসফুসে প্রবেশ করে এবং শ্বাসনালির কর্মক্ষমতা ধীরে ধীরে নষ্ট করে দেয়। ফলে দেখা দেয় শ্বাসকষ্ট। ঠাণ্ডা খেলে শ্বাসকষ্টের সমস্যা আরও বেড়ে যায়।
শ্বাসকষ্ট, ঠাণ্ডা এবং জ্বরে ঠাণ্ডা খাবার ও পানীয় খাওয়া যাবে না। বিশেষ বিশেষ উপলক্ষ্যে মাংস ও চর্বিজাতীয় খাবার বেশি খাওয়া হয়ে থাকে। এর সঙ্গে অনেকে ঠাণ্ডা কোমল পানীয় খেয়ে থাকেন, যা একেবারেই উচিত হবে না এখন।
এ সময়ে সুস্থ থাকতে যা যা করা দরকার---
১. এ সময়ে খাবার সবসময় গরম করে খাবেন। এ ছাড়া আদা ও লেবু দিয়ে তৈরি চা খেতে পারেন। আর গরম দুধ আপনার পুষ্টির চাহিদা পূরণ করে শরীরে শক্তি জোগাবে।
২. আর যদি হালকা ঠাণ্ডা-কাশি হয়ে থাকে, তবে কুসুম কুসুম নূনজল দিয়ে দিনে অন্তত তিনবার গার্গল্  করবেন ও হালকা গরম জল মাঝে মাঝেই খেতে পারেন।
৩. এ সময় ফ্রিজের খাবার ভাল করে গরম করেই খেতে হবে ও ঠাণ্ডা জল বা পানীয় খাওয়া যাবে না।
৪. বাজার করে ঘরে ফেরার পর ফল, সবজি ও মাছ-মাংস নূনজল দিয়ে ধুয়ে নিন। এর পর জল ঝরিয়ে ফ্রিজে রাখুন। এ ছাড়া এক মাস পর পর ফ্রিজ অবশ্যই পরিষ্কার করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.