Header Ads

৮০ কোটি মানুষ পাবেন আরও পাঁচ মাস চাল বা গম বিনামূল্যে --- মঙ্গলবার বড় ঘোষণা প্রধানমন্ত্রীর

নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- ৩০ জুন 
মঙ্গলবার বিকেলে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করলেন, আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রায় ৮০ কোটি মানুষকে বিনামূল্যে চাল বা গম দেওয়া হবে।

প্রধানমন্ত্রী বলেন, লকডাউনের ফলে কোনও মানুষ যেন খাদ্যাভাবে না থাকে তার দিকে নজর আগে থেকেই ছিল সরকারের । এর জন্য শুধু কেন্দ্র সরকারই নয় , কাজ করেছে রাজ্য সরকারগুলিও। বহু মানুষও এগিয়ে এসেছেন।

ছবি, সৌঃ ইন্টারনেট
সামনেই উৎসবের মরশুম। সেই সময় পর্যন্ত যাতে কোনও মানুষের খাদ্যাভাব না হয় তার জন্য কেন্দ্র বিনামূল্যে রেশন আরও  পাঁচ মাসের জন্য চালু করল। প্রতি মাসে প্রতি ব্যক্তির জন্য মাথাপিছু ৫ কেজি করে চাল অথবা গম পাওয়া যাবে । এছাড়াও পরিবার পিছু এক কেজি করে ছোলা দেওয়া হবে । কেন্দ্রীয় সরকারের এর জন্য অতিরিক্ত খরচ হবে ৯০ হাজার কোটি টাকা । আগে বিনামূল্যে যে রেশন দেওয়া হয়েছিল, সেটা যোগ করলে মোট খরচের পরিমাণ দাঁড়াবে প্রায় দেড় লক্ষ কোটি টাকা ।


এদিন প্রধানমন্ত্রী আরও বলেন, ২০ কোটি গরিবের জনধন অ্যাকাউন্টে সরাসরি ৩১ হাজার কোটি টাকা পাঠানো হয়েছে । দেশের ৯ কোটি কৃষককে মোট ১৮ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে ।

নরেন্দ্র মোদী এদিন বলেন, ভারত সরকার লকডাউনের সময় যে সংখ্যক মানুষের কল্যাণের জন্য এই প্রকল্প চালু করেছে তা আমেরিকার জনসংখ্যার আড়াই গুণ এবং ব্রিটেনের জনসংখ্যার বারো গুণ।

আগামিকাল অৰ্থাৎ ১ জুলাই থেকে শুরু হচ্ছে আনলক টু। কনটেনমেন্ট জোন ছাড়া বাকি সর্বত্র লকডাউন থাকছে না বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র । নৈশ কার্ফুর সময় বদলে রাত দশটা থেকে সকাল পাঁচটা অবধি করা হয়েছে । প্রধানমন্ত্রী এদিন বলেন, এই সময়টায় আরও সতর্ক থাকতে হবে ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.