Header Ads

মুখ্যমন্ত্রীর শিলচর প্রেস মিট বয়কটের অযোক্তিকর সরকারি পদক্ষেপ




অরিজিৎ আদিত্য

কাছাড় জেলা প্রশাসন কার্যালয়ের কর্মী তারাশংকর দাসকে 'কর্তব্যে গাফিলতি'র জন্য সাসপেন্ড করেছেন জেলাশাসক কীর্তি জলি। যেসব অভিযোগের ভিত্তিতে তারাশংকরবাবুকে সাসপেন্ড করা হয়েছে তার অন্যতম হচ্ছে যে মুখ্যমন্ত্রীর সাম্প্রতিক শিলচর সফরের সময় তিনি সাংবাদিকদের রিফ্রেশমেন্ট দেননি। ৫ জুনের অর্ডারে ডিসি বলেছেন, " Whreras Media agitated publicly claiming that they have not received any refreshment due to which they had to leave before the programme ended as a mark of protest."
প্রশ্ন হচ্ছে, এই বিষয়টি কি ঠিক? সাংবাদিকরা কি রিফ্রেশমেন্টের প্যাকেট না পেয়ে মুখ্যমন্ত্রীর সাংবাদিক সম্মেলন বয়কট করেছিলেন? এই বিষয়টি নিয়ে জল যথেষ্ট গড়িয়েছে। এতটাই গড়িয়েছে যে মুখ্যমন্ত্রীর নির্দেশে পরদিনই ডিসি সাংবাদিকদের সঙ্গে বৈঠকে বসেন, সেখানে শিলচরের সাংসদ রাজদীপ রায়ও ছিলেন। তাঁরা 'অনভিপ্রেত' ঘটনার জন্য দুঃখপ্রকাশও করেন। সেই বৈঠকেই সাংবাদিকরা জানিয়ে দেন, মুখ্যমন্ত্রীর প্রেস মিট বয়কটের সঙ্গে রিফ্রেশমেন্ট পাওয়া না-পাওয়ার কোনও যোগসূত্র নেই। সাংবাদিকরা অনুষ্ঠান কভার করতে যান, রিফ্রেশমেন্টের প্যাকেট বা সোজা কথায় খাবার জন্য যান না।
   ডিসি ও সাংসদের সঙ্গে ওই বৈঠক হয় পাঁচ জুন এবং পাঁচ জুনই ডিসি তারাশংকরবাবুর সাসপেনশন অর্ডারে সাংবাদিকদের রিফ্রেশমেন্ট না-পাওয়ার বিষয়টিকে অন্যতম কারণ হিসেবে দেগে দেন।
অর্ডারের এই একটি লাইন শিলচরের সাংবাদিকদের জন্য যথেষ্ট অপমানজনক। প্রাকৃতিক দুর্যোগের মধ্যে মুখ্যমন্ত্রী সফরে এসেছেন, কিন্তু তারপরও শিলচরের সাংবাদিকরা খাবারের প্যাকেট পাননি বলে তাঁর প্রেস মিট বয়কট করেছেন; ডিসির অর্ডারে এই তথ্যই কিন্তু নথিবদ্ধ হয়ে থেকে যাবে। মুখ্যমন্ত্রীর সরাসরি সাংবাদিকদের সঙ্গে কথা বলা হয়নি, কিন্তু তিনিও ডিসির ওই অর্ডারের মাধ্যমে এমন তথ্য পাবেন যে শিলচরের সাংবাদিকরা খাবারের প্যাকেট পাননি বলে তাঁর প্রেস মিট বয়কট করেছেন।
  গোটা বিষয়টি ডিসি কীর্তি জলি আমলাসুলভ ডিপ্লোম্যাসিতে চালিয়ে দিয়েছেন। কনফারেন্স হলের বৈঠকে সাংবাদিকদের কাছে দুঃখ প্রকাশ করেছেন৷ আবার  এক কর্মীকে সাসপেন্ড করার ক্ষেত্রে সেই সাংবাদিকদের কাঁধেই বন্দুক রেখেছেন।
   তারাশংকরবাবুর সাসপেনশন একদিন ঠিক উঠে যাবে। কীর্তি জলিও অন্যত্র বদলি হয়ে যাবেন। কিন্তু সরকারি ফাইলে এই তথ্য নথিবদ্ধ হয়ে থাকবে যে খাবারের প্যাকেট পাননি বলে শিলচরের সাংবাদিকরা মুখ্যমন্ত্রীর প্রেস মিটও বয়কট করেছেন।
   শিলচরের সাংবাদিকরা বিষয়টির গুরুত্ব বুঝে প্রতিবাদ জানাবেন নিশ্চয়। একজন সাংবাদিক হিসাবে আমিও আমার প্রতিবাদ জানিয়ে রাখলাম।
https://www.nayathahor.com/2020/06/blog-post_86.html


[লেখক উত্তর-পূর্বাঞ্চলের বিশিষ্ট সাংবাদিক।]

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.