Header Ads

econe নামে অনলাইন ডিজিট্যাল পত্ৰিকা উদ্বোধন করল উত্তরপূৰ্বাঞ্চলের প্ৰকৃতিপ্ৰেমী সংগঠন ‘আরণ্যক’

নয়া ঠাহর ওয়েব ডেস্ক, ২ মে, গুয়াহাটিঃ 

 উত্তরপূৰ্বাঞ্চলের প্ৰাকৃতিক বৈশিষ্ট্য তথা জৈববৈচিত্ৰ খুবই মনোরম। পরিবেশ সংরক্ষণ তথা পরিবেশ সংক্ৰান্ত বিভিন্ন ধরনের তথ্য সম্বৃদ্ধ রিপোৰ্ট পাঠকদের কাছে তুলে ধরতে econe নামে একটি অনলাইন ডিজিট্যাল ম্যাগাজিন উদ্বোধন করল প্ৰকৃতিপ্ৰেমী সংগঠন ‘আরণ্যক’। গুগলে www.econe.in টাইপ করে ক্লিক করলে উত্তরপূৰ্বাঞ্চলের পরিবেশ সংক্ৰান্ত সমস্ত তথ্য সম্বৃদ্ধ খবর পাঠকরা জানতে পারবেন। আরণ্যক-এর সিইও তথা জেনারেল সেক্ৰেটারি ড০ বিভব কুমার তালুকদার জানান-‘‘ উত্তরপূৰ্বাঞ্চলের পরিবেশ সংক্ৰান্ত বিভিন্ন তথ্য সম্বৃদ্ধ রিপোৰ্ট থাকা econe-র মতো একটি অনলাইন প্ল্যাটফৰ্মের প্ৰয়োজন দীৰ্ঘদিন ধরেই ছিল। পরিবেশগত বিভিন্ন তথ্য নিয়ে জাতির সেবায় econe অনলাইন ম্যাগাজিনটিকে আমরা উৎসৰ্গ করছি।’’     



বিশ্বব্যাপী মহামারি করোনা সৃষ্ট পরিস্থিতির মধ্যেও ওয়েবসাইটটিতে উত্তরপূৰ্বাঞ্চলের বিভিন্ন জায়গায় বন্যার গল্প, সংরক্ষণ কর্মের পর্যালোচনা, উত্তর-পূর্ব ভারতের সমৃদ্ধ জীববৈচিত্র্যের বৈশিষ্ট্যযুক্ত মাল্টিমিডিয়া বিভিন্ন তথ্য দেওয়ার পাশাপাশি পরিবেশগত উদ্বেগের কথা তুলে ধরা হয়েছে। অনলাইন এই ম্যাগাজিনটিতে তদন্তমূলক রিপোৰ্ট, ফোটো স্টোরি, ভিডিও, বিশ্লেষণ, জীববৈচিত্ৰ্য, পরিবেশগত সমস্যা, সংরক্ষণ বিজ্ঞান, বিপন্ন প্ৰজাতির সংরক্ষণ, গবেষণার ক্ষেত্ৰে প্ৰযুক্তিগত প্ৰয়োগ সমেত বিভিন্ন বিষয় নিয়ে লেখা রয়েছে।  

ওয়েব ম্যাগাজিন ecoNE মুখ্য সম্পাদক উদয়ন বরঠাকুর জানান- জৈববৈচিত্ৰ্য এবং পরিবেশ সংরক্ষণের ওপর ম্যাগাজিনটি চালাতে গিয়ে আমাদেরকে দায়িত্ব এবং নিষ্ঠা সহকারে সাধারণ মানুষের সঙ্গে মিশে কথা বলতে হয়েছে। ম্যাগাজিনটির কাৰ্যকরি সম্পাদক হচ্ছেন মুনমিতা বরুয়া। অনলাইন ম্যাগাজিনটির বিকাশ এবং ভবিষ্যতেও এগিয়ে নিয়ে যেতে টিম হিসেবে নিরন্তর কাজ করে চলেছেন কুকিল গগৈ, চিন্ময় স্বৰ্গিয়ারী এবং প্লাবন দাস। অনলাইন এই প্ল্যাটফর্মটি এই অঞ্চলের তরুণ লেখক এবং পরিবেশ নিয়ে লেখালেখি করা উদীয়মান সাংবাদিকদের তুলে ধরতে আগ্ৰহী। এরইমধ্যে পরিবেশ নিয়ে তরুণ সাংবাদিকদের ৫টি লেখা পাঠানোর প্ৰস্তাবও দেওয়া হয়েছে। অপেশাদার প্রকৃতিপ্রেমী, ফটোগ্রাফার এবং চলচ্চিত্র নির্মাতাদের তৈরি করা ডকুমেন্টেশন সংক্রান্ত কাজ পত্রিকাটিতে প্রকাশ করার আগ্ৰহ প্ৰকাশ করেছেন মুখ্য সম্পাদক উদয়ন বরঠাকুর। আগ্ৰহী লেখকদের econe@gmail.com এ ইমেল-এর মাধ্যমে যোগাযোগ করতে বলা হয়েছে।   


No comments

Powered by Blogger.