Header Ads

চিনের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করার পথে আমেরিকা--করোনার আবহে কঠোর ট্রাম্প !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
সম্পর্কের উথাল পাথাল অবস্থা চলছিলই। তবে শেষ খবরে জানা গিয়েছিল যে করোনা নিয়ে রেষারিষি যতই থাকুক, বাণিজ্যিক সম্পর্ক দুই দেশ ধরে রাখবে। তবে সেই জায়গা থেকে সরে এসে, এবার কার্যত চিনকে একহাত নিয়ে নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চিনের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারি দিয়ে দিলেন
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ' আমরা অনেক কিছুই করতে পারি। আমরা সমস্ত সম্পর্কই ছিন্ন করে দিতে পারি।' উল্লেখ্য, করোনার আবহে দুই দেশের মধ্যে যে সংঘাত চলছিল,
সেই সংঘাতের পারদে উস্কানি দিয়ে এমন বার্তা দেন ডোনাল্ড
ট্রাম্প।
এর আগে চিনের তরফে জানানো হয়েছিল, যে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তারা তাদের বাণিজ্যিক সম্পর্ক ফের পুনরুদ্ধার করতে চায়। তবে ট্রাম্প এদিন বলেন,'চিন কোথাও একটা বলেছিল যে তারা বাণিজ্যিক চুক্তি ধরে রাখতে চায়, আমরা তা পুর্নর্বিবেচনা করতে
চাই না।'
মার্কিন প্রেসিডেন্ট এদিন বলেন, চিনকে নিয়ে তিনি মোটেও খুশি নন। তিনি বলেন, 'আমি যা বলি তাই পরে সঠিক হয়।' তিনি বলেন, বাণিজ্যের জন্য তিনি এবার অন্য দেশের দিকে তাকিয়ে।
চিন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট সাফ বার্তায় বলেন, চিনের বোঝা উচিত তারা কী করছে। এটা হয় কোনও বোকামি, নয় তারা এটা জেনে বুঝে করছে।
উল্লেখ্য, এর আগে বারবার ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দেন যে করোনা নিয়ে সমস্ত পরিস্থিতির নেপথ্যে রয়েছে চিন। চিনের উহান ল্যাব থেকেই ভাইরাসের নির্গমন হয়েছে বলে তিনি অভিযোগ তোলেন।

No comments

Powered by Blogger.