Header Ads

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বড় ঘোষণা মমতার, আরও ২২৪টি স্পেশাল ট্রেন !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
পরিযায়ী শ্রমিকদের ফেরত আনতে এবার বড়সড় ঘোষণা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিন পরিযায়ী শ্রমিক স্পেশ্যাল ট্রেন নিয়ে প্রবল বিতর্ক চলছিল। সেই বিতর্কে জল ঢেলে মমতা বন্দ্যোপাধ্যায় 'অ্যাকশন' নিলেন এবং জানিয়ে দিলেন বিরোধী রাজনৈতিক দলগুলি স্রেফ রাজনীতি করছে, প্ল্যানিং করে কাজ করতে হচ্ছে তাঁকে।

মমতা বলেন, আমাকে প্ল্যানিং করে কাজ করতে হচ্ছে, সময় দিন। সবাইকে ফেরানো হবে। শুধু ট্রেন আনলেই হল না। ট্রেনের যাত্রীদের তো পৌঁছতে হবে যে যার বাড়িতে বা কোয়ারেন্টাইন সেন্টারে। সেইমতোই ট্রেন আনা হচ্ছে, আরও ট্রেন আমরা চেয়েছি। ধৈর্য ধরুন। সবাই আসবেন। সবাইকে ফেরাব আমরা।
আরও ১২০টি ট্রেন চাইছেন মমতা--তাঁর কথায়, এখন পর্যন্ত ১৬টি ট্রেন এসেছে। ট্রেনে-বাসে করে মোট দু-আড়াই লক্ষ মানুষ ফিরে এসেছেন বাংলায়। ১২০টি ট্রেনের মধ্যে ১৬টি এসেছে। আমরা আরও ১২০টি ট্রেন চাইব। যাতে প্রতিদিন পাঁচটি-ছটি করে ট্রেন ঢোকানো যায়, তার ব্যবস্থা করছি আমরা। আর কটা দিন কষ্ট করুন।
এরপরই মমতার অভিযোগ, ভিনরাজ্যে যারা ছিলেন, তাঁদেরকে ঠিকঠাকভাবে দেখেনি সেই রাজ্যগুলি। আমাদের রাজ্যে এমন অভিযোগ নেই। আমরা ভিনরাজ্যের মানুষকেও সমানভাবে দেখেছি। কিন্তু ভিনরাজ্যে কষ্ট করে রয়েছেন বাংলার মানুষেরা। তাই তাঁদের যত তাড়াতাড়ি ফেরানো যায়, তার ব্যবস্থা হচ্ছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যে সমস্ত পরিযায়ী শ্রমিককে ফেরানো হচ্ছে, তাঁদের ট্রেনের টিকিট থেকে শুরু করে যাবতীয় খরচ বহন করছে রাজ্য। যাঁদের ফেরানো হবে, তাঁদের খরচও বহন করা হবে। অর্থাৎ আরও যে ১২০টি ট্রেন আসবে, তার যাত্রীভাড়াও মেটাবে রাজ্য।

No comments

Powered by Blogger.