Header Ads

করোনা প্রতিরোধী এন্টিবডি তৈরি করেছে ইসরায়েল !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
মানুষের শরীরে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসকে খুঁজে বের করে পাল্টা হানা দিয়ে মেরে ফেলতে পারে এমন এন্টিবডি তৈরি হয়েছে ইসরায়েলে--দেশটির প্রতিরক্ষামন্ত্রী এমনটাই দাবি করছেন। তার দাবি, করোনা চিকিৎসায় এযাবৎ সবচেয়ে তাৎপর্যপূর্ণ আবিষ্কার এই এন্টিবডি।

এক বিবৃতিতে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট বলেন, এক ক্লোনবিশিষ্ট এই এন্টিবডি তৈরি করেছে ইসরায়েল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল রিসার্চ। করোনা ভাইরাসের বাহকের শরীরে এই এন্টিবডি প্রবেশ করালে, তা খুঁজে বের করে প্রতিহত করবে ভাইরাসকে।
ইসরায়েল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল রিসার্চের ডিরেক্টর সুমেল সাপিরা বলছেন, এই এন্টিবডি তৈরির ফর্মুলা তারা পেটেন্ট করছেন। এর পরে আন্তর্জাতিক কোনো সংস্থাকে এই এন্টিবডি তৈরি করার জন্য অনুমতি দেওয়া হবে।
ইসরায়েলে করোনা গবেষণায় প্রথম থেকেই অগ্রণী ভূমিকা পালন করে আসছে এই জাতীয় জৈব গবেষণা সংস্থা--ইসরায়েল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল রিসার্চ। করোনা থেকে আরোগ্য লাভ করা রোগীর শরীরের রক্ত পরীক্ষা, ভ্য়াকসিন অনুসন্ধান, পাশাপাশি চালিয়ে গেছেন সংস্থার গবেষকরা।
সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এই এক কোষবিশিষ্ট প্রোটিনটি প্রাথমিকভাবে তৈরি হয়েছে করোনা থেকে সেরে ওঠা রোগীর একটি কোষ থেকে। ফলে এর শক্তি বহু কোষবিশিষ্ট এন্টিবডির থেকে অনেক গুণ বেশি।
এদিকে, গত বছরের  নভেম্বর-ডিসেম্বর মাসে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। সারা বিশ্বের একশ ৮৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে এই মারণ ভাইরাস। মার্কিন যুক্তরাষ্ট্র আর ইউরোপ সবচেয়ে বেশি করোনায় ক্ষতিগ্রস্ত। করোনায় আক্রান্ত হয়ে সারা বিশ্বের প্রায় দুই লাখ ৪৮ হাজার মানুষ মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন প্রায় তিন দশমিক ৫৩ মিলিয়ন মানুষ। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক দশমিক ১৩ মিলিয়ন মানুষ।

No comments

Powered by Blogger.