Header Ads

'করোনা দেখিয়ে দিল যুক্তরাষ্ট্রের প্রধান ভূ-রাজনৈতিক হুমকি চীন' !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, করোনাভাইরাস চীনের উহানের ল্যাব থেকে ছড়িয়ে পড়ার নির্দিষ্ট প্রমাণ রয়েছে। মার্কিন সিনেটর টেড ক্রুজ সে দেশের পররাষ্ট্রনীতি বিষয়ক কমিটির সদস্য। তিনি অবশ্য চীন ও মার্কিন সম্পর্ক পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন।
তবে তিনি বলেছেন, যদি করোনা মহামারির দিকে লক্ষ্য করেন, তাহলে দেখবেন--চীনের কমিউনিস্ট পার্টি মহামারিটি ছড়িয়ে যাওয়ার ব্যাপারে দায়বদ্ধ, প্রচুর প্রত্যক্ষ দোষ রয়েছে তাদের। আমরা জানি এটা তাদের দেশ থেকেই সারাবিশ্বে ছড়িয়ে গেছে।
 
তিনি আরো বলেছেন, চীনের এক চিকিৎসক যখন গত বছরের ডিসেম্বরের গোড়ার দিকে এই ভাইরাসের ব্যাপারে সতর্ক করেছিল, চীন তখন তার গলা টিপে ধরে শাস্তি দিয়েছে। করোনাভাইরাস দেখিয়ে দিল--যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ভূ-রাজনৈতিক হুমকি হলো চীন।
মাইক পম্পেও অভিযোগ করে বলেছেন, তিনি দাবি করেছেন উহানের গবেষণাগার থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস। এই দাবির পক্ষে তাদের কাছে বহু প্রমাণ রয়েছে। তিনি আরো অভিযোগ করেছেন, চীন করোনাভাইরাস সংক্রমণের তথ্য গোপন করেছে। তার মাশুল যে চীনকে গুণতেই হবে সেই নিয়ে হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পে বলেন, আমি মনে করি পুরো বিশ্ব এটি দেখতে পাবে। মনে রাখবেন, বিশ্বকে সংক্রমিত করার এবং নিম্নমানের পরীক্ষাগার চালানোর ইতিহাস রয়েছে চীনের।
এই করোনা তথ্য গোপনের জন্য চীনকে মাশুল গুণতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। চীনকে কিভাবে শাস্তি দেওয়া যায় তার দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে ফেলেছে আমেরিকা। করোনা পরিস্থিতি কাটিয়ে উঠলেই চীনের বিরুদ্ধে রুখে দাঁড়াবে ট্রাম্প প্রশাসন। অর্থনৈতিক অবরোধসহ একাধিক বাণিজ্য চুক্তি খারিজের পরিকল্পনা করেছে আমেরিকা। আগেও আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে বিরোধ তৈরি হয়েছিল চীনের। তার অভিযোগ, করোনা মহামারি আকারে ছড়িয়ে গেলেও সে ব্যাপারে সারাবিশ্বের কাছে তথ্য গোপন করেছে চীন। অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডাব্লিউএইচও) একই কাজ করেছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩৫ লাখ ৬৬ হাজার নয়শ ৫৬ জন এবং মারা গেছে দুই লাখ ৪৮ হাজার তিনশ ১০ জন। তার মধ্যে যুক্তরাষ্ট্রে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১১ লাখ ৮৮ হাজার একশ ২২ জন এবং মারা গেছে ৬৮ হাজার পাঁচশ ৯৮ জন। সেরে উঠেছে মাত্র এক লাখ ৭৮ হাজার ২৬৩ জন।
(তথ্য সূত্র : স্পুটনিক)

No comments

Powered by Blogger.