Header Ads

স্যাটেলাইট ডেটা দিয়ে করোনার রহস্য বের করতে চায় নাসা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
করোনাভাইরাস কোথা থেকে এলো, কিভাবে ছড়ালো এবং এটি প্রতিরোধের উপায় কি? এমন সব প্রশ্নের সমাধান খুঁজে পেতে এবার ভার্চুয়াল হ্যাকাথনের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। এতে অংশগ্রহণকারীরা স্যাটেলাইট বা ভূ-উপগ্রহ ডেটার মাধ্যমে করোনা ভাইরাস প্রতিরোধের উপায় খুঁজবেন। ‘স্পেস অ্যাপস কভিড-১৯ চ্যালেঞ্জ’ নামক এ প্রতিযোগিতায় অংশ নিতে পুরো বিশ্ব থেকে প্রার্থী আহ্বান করা হয়েছে। আগামী ৩০ থেকে ৩১ মে অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা। 
 
হ্যাকাথন হচ্ছে সমস্যাভিত্তিক কম্পিউটার প্রোগ্রামিং ইভেন্ট বা প্রতিযোগিতা । সম্মিলিতভাবে কোন সমস্যার গভীরে ঢুকে তার মুল কারণ খুঁজে বের করা এবং সেটার কার্যকর সমাধান তৈরি করা হচ্ছে এর লক্ষ্য। এটি ২৪ ঘন্টা থেক শুরু করে কয়েক সপ্তাহ পর্যন্ত হয়ে থাকে। যাতে সফটওয়্যার ডেভেলপার, গ্রাফিক ডিজাইনার, বিজ্ঞানী, কোডার ও বিশেষজ্ঞ ব্যক্তিরা অংশগ্রহণ করে থাকেন।
নাসা জানায়, এটি অনুষ্ঠিত হবে অনলাইনে। আমেরিকান, ইউরোপীয় ও জাপানি মহাকাশ এজেন্সির তথ্য উপাত্তা দিয়ে সহায়তা করা হবে। যাতে প্রতিযোগীরা খুঁজে বের করতে পারেন করোনার মূল কারণ এবং এটি কিভাবে ছাড়াচ্ছে। করোনায় বিশ্বে যে প্রাণহানি ও অর্থনৈতিক ক্ষতি হচ্ছে তা থেকে বাঁচার উপায় কি। ৩০ মে থেকে দুইদিন এ প্রতিযোগিতা হবে। নিবন্ধন শুরু হচ্ছে মধ্য মে থেকে। নাসার মতে, এটি প্রথম বৈশ্বিক ভার্চুয়াল হ্যাকাথন।
২০১৯ সালে এমন একটি প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্রের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কোন পথে এগোতে হবে তার সমাধান বের করা হয়েছে স্যাটেলাইট ডেটা দিয়ে। সেটি ছিল সরাসরি আয়োজন।

No comments

Powered by Blogger.