Header Ads

লকডাউন এফেক্ট, আগামী ৯ মাসে দু’কোটি ভারতীয় নারী মা হবেন !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
আগামী ১০ মে আন্তর্জাতিক মাতৃদিবস। তার আগেই একটি বিবৃতিতে ইউনাইটেড নেশনস চিল্ড্রেনস ফান্ড (ইউনিসেফ) জানাচ্ছে, সারা পৃথিবী জুড়ে মার্চ থেকে ডিসেম্বরের ৪০ সপ্তাহে জন্ম নিতে চলেছে ১১ কোটি ১৬ লাখ নতুন মানব সন্তান। এর মধ্যে শুধু ভারতেই জন্ম নেবে ২ কোটি এক লাখেরও বেশি শিশু !
করোনার জন্যে ভারতে লকডাউন শুরু হয় মার্চে। ইউনিসেফের মত, সেই সময় থেকে আগামী ৯ মাসের মধ্যে ভারতে রেকর্ড সংখ্যক সন্তানের জন্ম হবে। দেশটিতে এখন সন্তান সম্ভবা অন্তত ২ কোটি মা।

বুধবার জাতিসংঘের শাখা ইউনিসেফ এই বিষয়টি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। করোনার দিনগুলোতে জনসংখ্যা নিয়ন্ত্রণ সম্পর্কিত কার্যক্রমগুলো আগের মতো নেই। সংক্রমণ সংক্রান্ত জরুরিকালীন পরিষেবাই প্রাধান্য পাচ্ছে হাসপাতালগুলোতে। সেক্ষেত্রে অন্তঃসত্ত্বা মা ও গর্ভের সন্তান প্রয়োজনীয় চিকিৎসাসেবা নাও পেতে পারেন বলে উদ্বেগ জানিয়েছে ইউনিসেফ।
করোনাকালে সবচেয়ে বেশি সন্তানের জন্ম দেবেন ভারতীয় মায়েরাই। ইউনিসেফের ধারণা, ভারতের ক্ষেত্রে সংখ্যাটা ২ কোটি ছাড়াবে। এর পরেই রয়েছে চীন। তবে ভারতের থেকে অন্তত ৭৫ লাখ কম সন্তান জন্মাবে চীনে। আর গোটা বছরে ভারতে কত সন্তান জন্মাবে? ইউনিসেফ জানাচ্ছে , সংখ্যাটা অন্তত ২ কোটি ৪০ লাখ।
ইউনিসেফের এক্সিকিউটিভ ডিরেক্টর হেনরিয়েট্টা ফোরের কথায়, 'কোটি কোটি মহিলা বিশ্বজুড়ে গর্ভবতী। এখন থেকেই তাদের প্রস্তুতি নেওয়া উচিত। কারণ বহু হাসপাতালেই এখন হয় সংক্রমণের ভয়, নয়তো জরুরি পরিষেবা বন্ধ।'

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.