Header Ads

করোনা ছড়িয়ে পড়ার পিছনে রয়েছে চিন, ১৩০ বিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণের দাবি জার্মানির !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
শুরু থেকেই করোনা ভাইরাস নিয়ে চিনের বিরুদ্ধে আক্রমণাত্মক মনোভাব নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কখনও পরোক্ষ আবার কখনও সরাসরি চিনকে দোষারোপ করেছেন এই সংক্রমক ব্যাধি ছড়ানোয়। ইউরোপের দেশগুলোও ট্রাম্পের সঙ্গে সহমত পোষণ করছিল। তবে ট্রাম্পের মতো জোর গলায় তা বলছিল না। কিন্তু এবার সেই পথেই হাঁটল জার্মানি। 
 
করোনার জেরে খাদের কিনারায় ঝুলে রয়েছে অর্থনীতি। সৌজন্যে সারা বিশ্বে বাড়তে থাকা করোনা সংক্রমণের প্রকোপ। চলমান সংকটে আগামী দুই বছরের মধ্যে বৈশ্বিক জিডিপি কমে যেতে পারে ৯ লাখ কোটি ডলার।
বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ইতমিধ্যেই ২৪ লক্ষ ছাড়িয়েছে। এরমধ্যে এক লাখ ২০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। বেশিরভাগ আক্রান্ত দেশগুলোতে জারি করা হয়েছে লকডাউন। এতে স্থবির হয়ে পড়েছে বিশ্ব অর্থনীতি।
এহেন পরিস্থিতিতে এবার করোনা ছড়ানোর দায়ে ক্ষতির খতিয়ান দিয়ে বিপুল অঙ্কের ক্ষতিপূরণের দাবি জানাল জার্মানির একটি সংবাদমাধ্যম। চিনকে তুলোধোনা করে সদ্য একটি লেখা প্রকাশ করেছে জার্মানির প্রথমসারির পত্রিকা বিল্ড। বিভিন্ন খাতে করোনার জেরে হওয়া লোকসানের খতিয়ান তুলে ধরে চিনের বিরুদ্ধে ১৩০ বিলিয়ন পাউন্ডের ক্ষতিপূরণ দাবি করা হয়েছে সেখানে।
গত বছর ডিসেম্বরে চিনের উহানে দেখা দেয় করোনা ভাইরাস। এরপর ক্রমেই তা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। এখন বিশ্বে আক্রান্তদের তালিকায় ৫ নম্বরে রয়েছে জার্মানি। যদিও সেদেশে মৃতের হার অনেকটাই কম। এখনও পর্যন্ত সেখানে ১ লক্ষ ৪৫ হাজার জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ৪৬৪২ জন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.