Header Ads

দেশে প্রথম COVID-19 এ আক্রান্তদের জন্য বানানো হল সুপার স্পেশালিটি হাসপাতাল !!

 বিশ্বদব চট্টোপাধ্যায়

দেশে করোনা ভাইরাসের ব্যাপকতা দেখে রিলায়েন্স ইন্ডাস্ট্রি  সোমবার ভারতের প্রথম COVID-19 ডেডিকেটেড হাসপাতাল বানাচ্ছে। করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ওই হাসপাতালে সমস্ত রকম জরুরী ব্যবস্থা থাকবে।

রিলায়েন্স ফাউন্ডেশন মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশন-এর সাথে ১০০ বেডের এই হাসপাতালের সেটআপ করেছে। এটা মুম্বাইয়ের সেভেন হিলস হাসপাতাল। সেখানে শুধু করোনায় আক্রান্তদের চিকিৎসা করা হবে। ভারতে এটা প্রথম হাসপাতাল, যেখানে সম্পূর্ণ খরচ চালাবে রিলায়েন্স ফাউন্ডেশন। ইনফেকশনকে আটকানোর জন্য এই হাসপাতালে নেগেটিভ প্রেসার রুম বানানো হয়েছে।
এই হাসপাতালের সমস্ত বেডে বায়োমেডিকেল ইকুয়েপমেন্টের সুবিধা দেওয়া হয়েছে। ভেন্টিলেটর, পেসমেকার, ডায়লিসিস মেশিন আর মনিটরিং ডিভাইস থাকবে। রিলায়েন্স ফাউন্ডেশন তাদের জন্যও বিশেষ সুবিধা দিচ্ছে, যারা করোনা ভাইরাস প্রভাবিত দেশ থেকে এসেছে আর তাদের কোয়ারান্টিনে থাকা আবশ্যক।
রিলায়েন্স লাইফ সাইন্স করোনা টেস্টিং এর জন্য অতিরিক্ত কিটস আনার ব্যবস্থা করছে। এর সাথে সাথে রিলায়েন্স লাইফ সাইন্সের ডাক্তার আর রিসার্চার্সরা লাগাতার এই মারক ভাইরাস থেকে বাঁচার চিকিৎসা খুঁজছে। রিলায়েন্স জানিয়েছে যে, তারা পেসমেকার বানানোর ক্ষমতা বাড়িয়ে ১ লক্ষ প্রতিদিন করতে চলেছে। কোম্পানি অন্য প্রোটেক্টিভ ইকুয়েপমেন্টও তৈরি করছে।

No comments

Powered by Blogger.