Header Ads

করোনা যুদ্ধে ভারত : আগামী ১৫ দিনে কী ঘটতে পারে--বিশেষজ্ঞরা যা বলছেন !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায়
ভারত এই মুহূর্তে স্টেজ ২ কোভিড ১৯ -এ আক্রান্ত। যার মানে দাঁড়ায় বিদেশ থেকে আগতদের মাধ্যমে ছড়াচ্ছে এই রোগ। অর্থাৎ , যাঁরা বিদেশ থেকে আসছেন, তাঁদের সংসর্গে যাঁরা আসছেন,তাঁদেরই হচ্ছে এই রোগের আক্রমণ। এমন পরিস্থিতিতে আগামী ১৫ দিন ভারতবর্ষ একটি গুরুত্বপূর্ণ সময়ের মধ্য দিয়ে যেতে চলেছে।

চিন বা ইতালিতে যে পরিস্থিতি এখন চলছে তা করোনা ভাইরাসের স্টেজ থ্রি। অর্থাৎ সেখানে একটা বিশাল সংখ্যক জনজাতিকে আক্রমণ করছে এই ভাইরাস। জনজাতির মধ্যেই এই ভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করেছে। তবে ভাইরাসের ছড়িয়ে পড়ার গতি যদি স্তব্ধ করা যায়, তাহলে ভারতে ইতালি বা চিনের মতো পরিস্থিতি এড়ানো যাবে। তাই আগামী ২ সপ্তাহ ভয়ঙ্কর ! বিভিন্ন বিশেষজ্ঞের দাবি, আগামী ২ সপ্তাহ দেশের মানুষের সামনে ভয়ঙ্কর পরিস্থিতি উঠে আসতে পারে। আবার নাও আসতে পারে। তবে আগামী ১৫ দিনই নির্ধারণ করে দেবে, ভারতে করোনা গতিবিধি কোন পর্যায়ে যেতে চলেছে।
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কী করণীয়? বিশেষজ্ঞদের দাবি, যে পরিস্থিতি চলছে, তা নিয়ন্ত্রণে আনতে 'কোয়ারেন্টাইন' ভালো উপায়। কোনও মতেই স্বাস্থ্যকর পন্থার বাইরে গিয়ে কোনও পদক্ষেপ নেওয়া উচিত নয়। যাতে কোনও মতেই 'কমিউনিটি ট্রান্সমিশন' বা গোষ্ঠী আক্রমণ না হয় এই ভাইরাসে তার চেষ্টা সকলকে করতে হবে। কারণ যুদ্ধকালীন পরিস্থিতিতে ভারত ! বিশেষজ্ঞরা বলছেন, এই ১৫ দিন সময়ে অজানা শত্রু করোনার হাত থেকে রক্ষা পেতে বড়সড় জমায়েত উপেক্ষা করতেই হবে। যার জন্য ঘরবন্দি থাকা যেমন একটি উপায়, তেমনই হাত ধোয়া অন্যতম উপায়। অন্যদিকে ভারতের প্রশাসনও একাধিক ব্যবস্থা নিয়েছে যাতে দেশের বিভিন্ন জায়গায় জমায়েত বন্ধ হয়। সবমিলিয়ে আপাতত যুদ্ধকালীন তৎপরতায় আগামী ১৫ গিনের গুরুত্বপূর্ণ সময়ের সঙ্গে লড়াইয়ের প্রস্তুতিতে ১৩০ কোটির দেশ।

No comments

Powered by Blogger.