Header Ads

কলকাতার শাহিনবাগ আপাতত প্রত্যাহার, আন্দোলন জারি রাখতে শুরু অভিনব পন্থা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

করোনার প্রকোপ থেকে রক্ষা পেতে পার্কসার্কাসের নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী আন্দোলন আপাতত স্থগিত রাখার পরামর্শ দিয়েছিলেন পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। সেই দাবি মেনে আন্দোলনকারীরা নিজেদের আপাতত সরিয়ে নিলেন। তবে আন্দোলন একেবারে বিরত হবে না। মাত্র সাতজন করে আন্দোলনকারী উপস্থিত থাকবেন। করোনা ভাইরাসের প্রকোপ রুখতে এই অভিনব সিদ্ধান্ত নিয়েছেন কলকাতার শাহিনবাগের আন্দোলনকারীরা।

আন্দোলন জারিই থাকছে, শুধু জমায়েত সরিয়ে নেওয়া হচ্ছে। রোগের প্রকোপ কমে গেলেই ফের আন্দোলনে জমায়েত হবেন তাঁরা। তাঁরাও মনে করছেন বর্তমান পরিস্থিতিতে ভিড় মুক্ত করাই শ্রেয়। ৭ জানুয়ারি থেকে পার্ক সার্কাসে এই আন্দোলনে সামিল হয়েছিলেন মহিলা আন্দোলনকারীরা। শাহিনবাগ থেকে অনুপ্রাণিত হয়ে এই জমায়েত-বিক্ষোভ চলছিল। সেখানে আপাতত ছেদ ঘটাল করোনা ভাইরাস।
মহামারীর প্রকোপ থেকে বাঁচতে পার্ক সার্কাসেক জমায়েত আপাতত তুলে নেওয়া হল। উল্লেখ্য, ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, কেন্দ্রে সিএএ আইন করার পর থেকেই পার্ক সার্কাসে আন্দোলন চালাচ্ছিলেন মহিলারা। শাহিনবাগের ধাঁচে এই আন্দোলন চলছিল। আন্দোলনকারীদের বিরত হতে আর্জি জানান ফিরহাদ। তবে তিনি এও জানিয়েছিলেন, আন্দোলন তোলার জন্য কোনওরকম জোর করা হবে না। আন্দোলনকারীরা স্বেচ্ছায় উঠে গেল জমায়েত ভেঙে।

No comments

Powered by Blogger.